ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

দুই বঞ্চিত এমপির মনোনয়ন জমা

সুনামগঞ্জ-১, ২ ও ৩ আসন

দুই বঞ্চিত এমপির মনোনয়ন জমা

ড. জয়া সেনগুপ্তা, মোয়াজ্জেম হোসেন

 সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২৩ | ২২:১৭

সুনামগঞ্জ-১ (জামালগঞ্জ, ধর্মপাশা, তাহিরপুর ও মধ্যনগর) এবং সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে দলের সমর্থনবঞ্চিত এমপিরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেওয়ায় এই দুই আসনের নির্বাচনে ভিন্ন আমেজ দেখা দিয়েছে। বৃহস্পতিবার সুনামগঞ্জ-১ আসনের বর্তমান এমপি মোয়াজ্জেম হোসেন রতন ও সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা মনোনয়নপত্র জমা দিয়েছেন।
বৃহস্পতিবার দুপুরে এমপি রতনের পক্ষে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিতেন্দ্র তালুকদার পিন্টুসহ নির্বাচনী এলাকার আওয়ামী লীগ নেতারা জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন। জানা গেছে, এমপি রতনের মনোনয়ন ফরমে প্রস্তাবক হয়েছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেজাউল করিম শামীম এবং সমর্থক হিসেবে স্বাক্ষর করেছেন জামালগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম নবী হোসেন।

অন্যদিকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট রঞ্জিত সরকারের মনোনয়নপত্র জমা দিতে গতকাল জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে আসেন জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট, সাধারণ সম্পাদক নোমান বখ্‌ত পলিন, সাংগঠনিক সম্পাদক শংকর চন্দ্র দাস, তাহিরপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল কর, মধ্যনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিতোষ চন্দ্র সরকার প্রমুখ। 

এই আসনে রতনসহ সব স্বতন্ত্র প্রার্থীকে মনোনয়নপত্র প্রত্যাহারের আহ্বান জানিয়ে নৌকার প্রার্থী সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রঞ্জিত সরকার বলেন, সবাইকে নিয়ে ঐক্যবদ্ধভাবে আওয়ামী লীগের নৌকা প্রতীকের বিজয় নিশ্চিত করতে চান তিনি।  
ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও তিনবারের সংসদ সদস্য রতনের পক্ষে মনোনয়ন দিতে আসা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিতেন্দ্র তালুকদার পিন্টু বললেন, দলীয় সভাপতির নির্দেশনার বাইরে কিছুই করবেন না তারা। মনোনয়নপত্র জমা দিলেও দু-এক দিনের মধ্যেই প্রার্থীসহ দলীয় সভাপতি সঙ্গে দেখা করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। 
এই আসনে অন্যদের মধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন জেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি, জেলা আওয়ামী লীগের সদস্য সেলিম আহমদ। নির্বাচনী এলাকার আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীকে সঙ্গে নিয়ে সেলিম আহমদ মনোনয়নপত্র জমা দেন।

অন্যদিকে সুনামগঞ্জ-২ আসনে দলীয় মনোনয়নবঞ্চিত এমপি প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্তের স্ত্রী জয়া সেনগুপ্তার মনোনয়নপত্রে সমর্থক হয়েছেন দিরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন এবং প্রস্তাবক হয়েছেন সাবেক সহ-সভাপতি সিরাজ-উ-দৌলা তালুকদার। বৃহস্পতিবার দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় প্রস্তাবক-সমর্থক ছাড়াও দিরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়, দিরাই পৌর মেয়র বিশ্বজিৎ রায়সহ দলের নেতারা উপস্থিত ছিলেন।
মনোনয়নপত্র জমা দেওয়ার আগে জেলা আওয়ামী লীগের সদস্য জয়া সেনগুপ্তা বলেন, তিনি পালিয়ে যাওয়ার লোক নন। বাড়ি ছিল (বাবার বাড়ি) পদ্মাপাড়ে, এসেছেন (শ্বশুরবাড়ি) হাওরপাড়ে। লড়াই-সংগ্রাম করে অভ্যস্ত তিনি। দলীয় সভাপতি ভোটে লড়ার জন্য নির্দেশ দিয়েছেন। তিনি সেই নির্দেশ মেনেই ভোটে লড়তে এসেছেন। 
সুনামগঞ্জ-১ ও ২ আসনে বর্তমান এমপিরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেওয়ায় নির্বাচনী এলাকায় ভোটের ভিন্ন আমেজ তৈরি হয়েছে জানিয়েছেন স্থানীয় ভোটাররা।

আরও পড়ুন

×