ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

‘ব্রিটিশ’ সীমানা পিলার দেখতে মানুষের ভিড়

‘ব্রিটিশ’ সীমানা পিলার দেখতে মানুষের ভিড়

সোনারগাঁয়ের কান্দরগাঁও গ্রামে উদ্ধার হওয়া ‘ব্রিটিশ’ পিলার সমকাল

 সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি 

প্রকাশ: ০১ ডিসেম্বর ২০২৩ | ০০:৩৩

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে ‘ব্রিটিশ’ পিলার উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও  গ্রামে আবুল কালাম বেপারির বাড়ি থেকে পিলারটি উদ্ধার করা হয়। পিলার উদ্ধারের ঘটনায় কয়েক হাজার নারী-পুরুষ এটি দেখতে ওই বাড়িতে ভিড় করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যায়। 
এলাকাবাসীর ভাষ্য, উপজেলার পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও  গ্রামে আবুল কালাম বেপারির বাড়িতে বহুতল ভবন নির্মাণের বেইজ তৈরির জন্য মাটি খোঁড়া হচ্ছিল। এক পর্যায়ে শ্রমিক মাসুদ রানার কোদালের সঙ্গে আঘাত লাগে পিলারটির। এ সময় তাঁর শরীরে ‘ইলেকট্রিক শক’ অনুভূত হয়। প্রথমে বিদ্যুৎ মনে হলেও পরবর্তী সময়ে শক্তসদৃশ কিছু দেখতে পান। মাটি সড়িয়ে তা তুলে আনা হয়। পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যায় পুলিশ।
এলাকাবাসীর দাবি, ব্রিটিশ আমলে বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য তৎকালীন সরকার এমন পিলার বিভিন্ন স্থানে পুঁতে রেখেছিল। এগুলো মূল্যবান হওয়ার কারণে চুরি হয়ে যায়। 
বাড়ির মালিক আবুল কালাম বেপারি বলেন, ‘বাড়িতে পিলার পাওয়ার পর আমি ৯৯৯-এ কল করে পুলিশকে অবগত করেছি। রাষ্ট্রীয় সম্পদ রাষ্ট্রের হেফাজতে থাকা উচিত বলে পুলিশকে জানিয়েছি।’ 
থানার ওসি মাহাবুব আলম বলেন, ‘ব্রিটিশ পিলারটি উদ্ধার করে থানা হেফাজতে রাখা হয়েছে। এটি প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।’

আরও পড়ুন

×