চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। রোববার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। 

সোমবার থেকে আবেদন শুরু হওয়ার কথা ছিল। কবে থেকে ফের আবেদন শুরু হবে তা পরে জানিয়ে দেওয়া হবে বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার ৫ এপ্রিল থেকে দেশব্যাপী এক সপ্তাহের লকডাউন দিয়েছে। এ কারণে আবেদন প্রক্রিয়া স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শনিবার ভর্তি পরীক্ষা কমিটির স্থায়ী সদস্য সকল অনুষদের ডিনদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ভর্তি পরীক্ষা কমিটির স্থায়ী সদস্য ও বিজ্ঞান অনুষদের ডিন মোহাম্মদ নাসিম হাসান সমকালকে বলেন, ‘আমরা আবেদন প্রক্রিয়া উদ্বোধনের জন্য সব প্রস্তুতি নিয়েছিলাম। লকডাউনের কারণে বন্ধ হয়ে গেল। তবে ভর্তি পরীক্ষার তারিখের কোন নড়চড় আপাতত হচ্ছে না।’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান বলেন, ‘লকডাউনের বিষয়টি বিবেচনা করে আবেদন প্রক্রিয়া আপাতত স্থগিত করা হয়েছে। যেহেতু আমাদের হাতে অনেক সময় রয়েছে তাই ঝুঁকি নিতে গেলাম না। লকডাউন শেষ হলে দ্রুততম সময়ের মধ্যে আবেদন প্রক্রিয়া শুরু হবে।’

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ডিনবৃন্দের এক জরুরি সভায় ৫ এপ্রিল সকাল ১১টায় আবেদন শুরু এবং ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিটে শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এর আগে গত ২২ ফেব্রুয়ারি সভায় ২২ থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে পহেলা জুলাই এবং ৫ থেকে ৮ জুলাই তারিখে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।