মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া সংরক্ষিত বনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তে দুই সদস্যের কমিটি গঠন করেছে বন বিভাগ। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন। 

কমিটিতে আছেন বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মীর্জা মেহেদী সরওয়ার ও বন মামলা পরিচালক জুলহাস উদ্দিন। তাদের দুই দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শনিবার দুপুর পৌনে ১টার দিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানের বেসরকারি উন্নয়ন সংস্থা হিড বাংলাদেশের কার্যালয় সংলগ্ন বাঘমারা বন ক্যাম্পের পাশে আগুন লাগে। বাতাসের কারণে তা দ্রুত ছড়িয়ে যায়। প্রায় চার একর এলাকা জুড়ে বাঁশ ও বেত বাগানের ক্ষতি হয়। বিকেল পৌনে ৪টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিস কর্মীরা।

মীর্জা মেহেদী সরওয়ার বলেন, অগ্নিকাণ্ডের কারণ উদ্ঘাটনে আমরা এরই মধ্যে তদন্ত শুরু করেছি। দুই দিনের মধ্যে রিপোর্ট জমা দেব। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।

১২৫০ হেক্টর আয়তনের লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল। ১৯৯৬ সালে সরকার এটিকে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করে। উদ্ভিদ আর প্রাণিবৈচিত্র্যের আধার এই বন বিভিন্ন বিরল ও বিপন্ন প্রজাতির প্রাণীর আবাসস্থল হিসেবে পরিচিত।



বিষয় : তদন্ত কমিটি লাউয়াছড়া সংরক্ষিত বন আগুন কমলগঞ্জ

মন্তব্য করুন