বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় আগুন লেগেছে। সোমবার দুপুরে ১২টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে বন বিভাগ, শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দু'টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। তবে কী ভাবে আগুনের সূত্রপাত ও কতটুকু জায়গায় আগুন ছড়িয়েছে তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেনি বনবিভাগ।

বাগেরহাট সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, শরণখোলা রেঞ্জের দাসের ভারানি এলাকায় আগুনের ঘটনা ঘটেছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিস ও বনবিভাগের কর্মীরা কাজ চালিয়ে যাচ্ছে। আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পারে সে জন্য আমরা দেড় কিলোমিটার এলাকাজুড়ে ফায়ার ক্যানেল কাটা শুরু করেছি। আশাকরি খুব তাড়াতাড়ি আগুন নিয়ন্ত্রণে আনতে পারব। 

তিনি বলেন, কী কারণে আগুন লেগেছে এ মুহূর্তে তা বলা যাচ্ছে না। তদন্ত কমিটি গঠন করে আগুন লাগার প্রকৃত কারণ উৎঘাটন করা হবে।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক গোলাম সরোয়ার বলেন, সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে শরণখোলা ও মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দু'টি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভিসের কর্মীদের সঙ্গে স্থানীয় লোকজন ও বন বিভাগের কর্মীরা সহয়তা করছে।

শরণখোলা স্টেশন কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, আগুন লাগার খবর পেয়ে দ্রুত সময়ে আমরা ঘটনাস্থলে পৌঁছায়। সেখানে ফায়ার সার্ভিস, সিপিজি সদস্য, বনরক্ষী ও এলাকাবাসী যৌথভাবে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

উল্লেখ্য, এর আগে গত ৮ ফ্রেরুয়ারি বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর টহল ফাঁড়ির কাছে ২৭ নম্বর কর্ম্পাটমেন্টের বনে আগুন লেগে পুড়ে যায় ৫ শতক বনভূমি। এদিকে সুন্দরবন বিভাগের তথ্যমতে, সুন্দরবনে গত ২০ বছরে ২৫ বার আগুন লেগে পুড়ে গেছে প্রায় ৮০ একর বনভূমি।

মন্তব্য করুন