টাঙ্গাইলের মধুপুরে প্রাকৃতিক বন, আদিবাসীদের ভূমি, স্থাপনা ও কবরস্থান ধ্বংস করে ইকো-ট্যুরিজম উন্নয়ন এবং আরবোরেটুম বাগানের নামে প্রাচীর নির্মাণ ও অন্যান্য স্থাপনা তৈরির প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলার জলছত্র পঁচিশ মাইল এলাকায় আদিবাসী ছাত্র জনতার ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) কেন্দ্রীয় সংসদের সভাপতি জন জেত্রা, গারো স্টুডেন্টস ফেডারেশনের সভাপতি প্রলয় নকরেক, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি ম্যাথিউ চিরান, আজিয়ার সদস্য সচিব শ্যামল মানখিন, টিটু সিমসাং, লিয়াং রিছিল, এডওয়ার্ড মাংসাংসহ অন্যরা।

বন ধ্বংসের প্রতিবাদে মানববন্ধন  -সমকাল

বক্তারা বলেন, মধুপুরের টেলকী গ্রামে আদিবাসীদের ভূমি ও প্রাচীন কবরস্থানে ইকো-ট্যুরিজম উন্নয়নের নামে প্রাকৃতিক বন ধ্বংস করে উদ্ভিদবিদ্যা অনুশীলনের উপযোগী উদ্যান আরবোরেটুম, রেস্ট হাউজ নির্মাণ এবং প্রাচীর নির্মাণ অবিলম্বে বন্ধ করতে হবে।  নয়তো মধুপুরের আদিবাসী জনগণ কঠোর আন্দোলন করে তা প্রতিহত করবে বলে হুঁশিয়ারী দেন। 

এছাড়া করোনাকালীন সময় বিবেচনায় ডাকযোগে পরিবেশ বন ও জলবায়ু পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর এ বিষয়ে স্মারকলিপি পাঠানো হবে বলেও জানান তারা।

মন্তব্য করুন