করোনাভাইরাসের কারণে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত এবং প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। শুক্রবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনলাইন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন।

গুচ্ছভিত্তিক পরীক্ষার মাধ্যমে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ নিজ বিভাগে একটি পরীক্ষা দিয়েই যোগ্যতা ও আসন অনুযায়ী যে কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

জানা গেছে, এবার করোনার কারণে অনেক শিক্ষার্থী আবেদন করতে পারেনি। সাড়ে ৩ লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। আরও বেশি শিক্ষার্থীকে আবেদনের সুযোগ করে দেওয়ার জন্য সময় বাড়ানো হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য মোট তিনটি পরীক্ষা হবে। এর মধ্যে একটি পরীক্ষা হবে বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য, আরেকটি মানবিকের জন্য এবং অন্যটি ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের জন্য। ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

এবারের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ ২০টি বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে।