ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

সাগরে নিম্নচাপ, বন্দরে সতর্ক সংকেত

সাগরে নিম্নচাপ, বন্দরে সতর্ক সংকেত

উত্তাল সাগর- ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ০৫:২৭

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আশপাশ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম-উত্তর-পশ্চিমদিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে শুক্রবার একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও পশ্চিম-উত্তর-পশ্চিমদিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের আশপাশে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়াবিদেরা বলছেন, এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে তা বাংলাদেশের দিকে আসবে কিনা– নিশ্চিত নয়।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এখন পর্যন্ত যে অবস্থা দেখা যাচ্ছে, এটি বাংলাদেশের দিকে নাও আসতে পারে। বিষয়টি এখনও নিশ্চিত নয়।

সাগর উত্তাল থাকায় বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছিলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে আবহাওয়ার সতর্কবার্তা দেওয়া হবে।

নিম্নচাপটি গভীর নিম্নচাপ দশা পেরিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হলে তখন এর নাম হবে মিগজাউম। এটি মিয়ানমারের দেওয়া নাম।

ভারতের আবহাওয়া বিভাগ বলছে, বঙ্গোপসাগরে সৃষ্টি ঘূর্ণাবর্ত শনিবারের মধ্যে অতি শক্তিশালী হয়ে উঠবে। শনিবার অতি শক্তিশালী হয়ে উঠলে রোববার তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। অন্ধ্রপ্রদেশের মসলিপত্তনম এবং চেন্নাই উপকূলের মধ্য দিয়ে সোমবার ঘূর্ণিঝড় পার হবে বলে আপাতত জানা যাচ্ছে। ফলে অন্ধ্র, তামিলনাড়ুতে রোববার এবং সোমবারজুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

আরও পড়ুন

×