নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার টেকের বাজারে পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় আওয়ামী লীগের ১৬৩ কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

শনিবার সকালে কোম্পানীগঞ্জ সাবেক উপজেলা চেয়ারম্যান ও নোয়াখালী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদলের উপর হামলার প্রতিবাদে তার সমর্থকরা তাৎক্ষণিক ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। 

শনিবার হরতাল চলাকালে বাদলের অনুসারীরা উপজেলার বসুরহাট চাপরাশিরহাট সড়কের চরকাঁকড়া ইউনিয়নের টেকের বাজারে ব্যারিকেড দিয়ে বিক্ষোভ করেন। এসময় তাদের সরিয়ে দিতে চাইলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। তখন কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আবুল কালাম আজাদসহ তিন জন পুলিশ সদস্য আহত হন। 

পুলিশ পাল্টা গুলি ছুঁড়লে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সদস্য ফখরুল ইসলাম সবুজ (৫২) ও তার ছেলে তরিকুল ইসলাম চয়নসহ (১৯) ৬ জন গুলিবিদ্ধ হন।

পুলিশের উপর হামলার ঘটনায় ফখরুল ইসলাম সবুজকে প্রধান আসামি করে ১৩ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা ১০০-১৫০ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়। 

শনিবার রাতে কোম্পানীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) নিজাম উদ্দিন বাদী হয়ে এ মামলা করেন।তবে মামলার কোনো আসামিকে এখনও গ্রেফতার করা হয়নি। 

রোববার দুপুরে কোম্পানীগঞ্জ থানার ডিউটি অফিসার (এসআই) ফেরদৌসী বেগম সমকালকে এসব তথ্য জানিয়েছেন। 

কোম্পানীগঞ্জ থানার নবনিযুক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাইফুদ্দিন আনোয়ার সমকালকে বলেন, ‘অভিযুক্তদের গ্রেপ্তারে পুলিশ চেষ্টা চালাচ্ছে। নিরপরাধ কোনো মানুষ যেন মামলায় হয়রানির শিকার না হয় সে বিষয়েও সতর্ক রয়েছে পুলিশ।’

রোববার সকাল থেকে উপজেলার বাংলাবাজার, থানারহাট, বামনী বাজারের মাদ্রাসা রোড, পেশকারহাট, রাস্তার মাথা, চাপরাশিরহাট, রইন্নার টেক, সিরাজপুরের চাড়াভিটি ও চরপার্বতী ইউনিয়নের চৌধুরী বাজারের প্রধান সড়কে গাছ কেটে, গাছের গুড়ি ফেলে, টায়ার জ্বালিয়ে ও বৈদ্যুতিক পিলার ফেলে ব্যারিকেড দিয়ে বিক্ষোভ মিছিল করছেন হরতাল সমর্থককারীরা। 

বামনী কলেজ গেইট সংলগ্ন ও পেশকারহাট ঈদগাহ মাঠ সংলগ্ন প্রধান সড়কে গাছের গুড়ি দিয়ে রাস্তা অবরোধ করে রাখে হরতাল সমর্থকরা। দুই দফা পুলিশের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।

হরতালের কারণে বসুরহাট থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।বসুরহাটে ব্যাংক, বীমা অফিস আদালত খোলা থাকলেও গ্রাহকের উপস্থিতি অন্য দিনের তুলনায় কম ছিল।

কোম্পানীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. আবুল কালাম আজাদ জানান, অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে র্যা ব-১১, ৩শত অতিরিক্ত পুলিশ, দাঙ্গা পুলিশ, ডিবি পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর রয়েছে।

আবুল কালাম আজাদ জানান, আওয়ামী লীগ নেতা বাদলের উপর হামলার ঘটনায় থানায় এখনও কোনো অভিযোগ আসেনি।অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

শনিবার সকাল সাড়ে ৯টার দিকে একদল দুর্বৃত্ত মিজানুর রহমান বাদলের গাড়িতে হামলা চালায়। এতে বাদলসহ সাবেক ছাত্রনেতা হাসিব আহসান আলাল আহত হন। 

ঘটনার পর আলাল অভিযোগ করেন, দুর্বৃত্তরা বসুরহাট পৌরসভার মেয়র ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাই কাদের মির্জার অনুসারী।