করোনা আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহের উদ্যোগ নিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। করোনা আক্রান্ত ব্যক্তি কিংবা তার স্বজনরা ফোন করলেই বাসায় গিয়ে অক্সিজেন সরবরাহ করা হবে। ইতোমধ্যে নগর পুলিশের পক্ষ থেকে 'পুলিশ কোভিড অক্সিজেন ব্যাংক' গঠন করা হয়েছে। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন করেছেন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক। আরএমপির কন্ট্রোল রুমের মোবাইল নম্বরে ০১৩২০-০৬৩৯৯৮ ফোন করে অক্সিজেন সেবা পাবেন করোনা রোগীরা। উদ্বোধনের পর থেকেই সেবা দিতে শুরু করেছেন দায়িত্বরতরা।

উদ্বোধন অনুষ্ঠানে পুলিশ কমিশনার বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত রোগীদের শুরু থেকেই অক্সিজেনের অভাব দেখা দেয়। এ সংকট থেকে সাধারণ জনগণ এবং দায়িত্বরত পুলিশ সদস্যসহ বিভিন্ন পেশার করোনা রোগীদের আরএমপির পক্ষ থেকে বিনামূল্যে অক্সিজেন দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ৫০টি অক্সিজেন সিলিল্ডার দিয়ে এ কার্যক্রমের যাত্রা শুরু হলো। দুই-এক দিনের মধ্যেই এ সংখ্যা ১০০তে উন্নীত হবে। প্রয়োজন অনুসারে অক্সিজেন সিলিন্ডার আরও সংযোজন করা হবে।

তিনি আরও বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ছাড়া রাজশাহীর আর কোনো হাসপাতাল বা ক্লিনিকে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ নেই। সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু করতে হলে হাসপাতালগুলোর অন্তত ২ থেকে ৩ মাস সময় লাগবে। রাজশাহীতে করোনা সংক্রমণের হার ভয়াবহ। সেজন্য আমরা এই উদ্যোগ নিয়েছি। যে কেউ শ্বাসকষ্টে ভুগলে মোবাইলে কল করলে নগর পুলিশ বাড়ি বাড়ি গিয়ে বিনামূল্যে অক্সিজেন সেবা পৌঁছে দেবে।

উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) মজিদ আলী, উপ-পুলিশ কমিশনার (সদর) রশীদুল হাসান ও উপ-পুলিশ কমিশনার (বোয়ালিয়া সাজিদ হোসেন প্রমুখ।

আরএমপির মুখপাত্র গোলাম রম্নহুল কুদ্দুস মঙ্গলবার বিকেলে বলেন, উদ্বোধনের পর থেকেই এই সেবা চালু হয়ে গেছে। এখন থেকে ফোন করলেই সেবা পাবেন রোগীরা। দুপুরে এক রোগীর বাসায় অক্সিজেন সেবা পৌঁছে দেওয়া হয়েছে। কনস্টেবল, এএসআই, এসআই ও ইন্সপেক্টর পদের ১০ জনকে প্রাথমিক পর্যায়ে এ অক্সিজেন সিলিন্ডার ব্যবহার, সিলিন্ডার স্পিড মাত্রা নির্ধারণ, রিফিল ইত্যাদি সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদের সংখ্যা আরও বাড়ানো হবে।

তিনি জানান, যেকোন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের সদস্যরা চাইলে বিনা খরচে আরএমপির এই ট্রেনিং নিতে পারবেন।

বিষয় : করোনা ভাইরাস করোনার প্রাদুর্ভাব রাজশাহী

মন্তব্য করুন