ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

৫ জনের বাতিল, ৩ জনের স্থগিত

রংপুরের ৩ আসনে কাদের-রাঙ্গাসহ ১৯ জনের মনোনয়ন বৈধ

রংপুরের ৩ আসনে কাদের-রাঙ্গাসহ ১৯ জনের মনোনয়ন বৈধ

সংগৃহীত ছবি

রংপুর অফিস

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ১৯:৩৫

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুরের ৬টি সংসদীয় আসনের মধ্যে ৩টিতে দাখিলকৃত মনোনয়ন যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়েছে। এতে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের ও দলটির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ ১৯ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। এ ছাড়া ৫ জনের বাতিল ও ৩ মনোনয়ন জনের স্থগিত করা হয়েছে।

প্রার্থীদের মনোনয়ন যাছাই-বাছাই শেষে শনিবার বিকেলে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান এসব তথ্য জানান।

মোবাশ্বের হাসান জানান, রংপুরের ৩টি আসনে মোট ২৭ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেন। যাচাই-বাছাই শেষে ১৯ জনের মনোনয়নপত্র বৈধ, ৫ জনের বাতিল ও ৩ জনের মনোনয়ন স্থগিত করা হয়েছে। তবে ওই প্রার্থীদের আপিল করার সুযোগ রয়েছে।

রোববার রংপুর-৪, ৫ এবং ৬ আসনের মনোনয়ন যাচাই-বাছাই করা হবে বলেও জানান তিনি।

জেলা রিটার্নিং কর্মকর্তা জানান, রংপুর-১ আসনে ১২ প্রার্থীর মধ্যে ৯ জনের মনোনয়নপত্র বৈধ হয়েছে। এরা হলেন- আওয়ামী লীগের রেজাউল করিম, জাতীয় পার্টির (জাপা) হোসেন মকবুল শাহরিয়ার, তৃণমূল বিএনপির বীর মুক্তিযোদ্ধা বদরুদ্দোজা চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেস মনোনীত শ্যামলী রায়, স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গা, স্বতন্ত্র প্রার্থী শাহিন আলম, আওয়ামী স্বতন্ত্র প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু এবং স্বতন্ত্র প্রার্থী মনজুম আলী।

এই আসনে মনোনয়ন স্থগিত হওয়া দুজন হলেন- বাংলাদেশ সংস্কৃতি মুক্তিজোটের প্রার্থী সবুজ মিয়া ও ওয়ার্কার্স পার্টির বখতিয়ার আহমেদ। মামলা নিষ্পত্তির কাগজপত্র না দেওয়ায় তাদের মনোনয়ন স্থগিত হয়েছে।

এ ছাড়া সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় স্বতন্ত্র প্রার্থী মোশারফ হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে ৬ জনের মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এরা হলেন- আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়া স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার ও সুমনা আক্তার এবং বিএনএফ মনোনীত জিল্লুর রহমান। সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় তাদের মনোনয়ন বাতিল করা হয়। এই আসনে বৈধ প্রার্থীরা হলেন আওয়ামী লীগের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, জাতীয় পার্টির আনিছুল ইসলাম মন্ডল ও জাকের পার্টির আশরাফ উজ জামান।

রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসনে ৯ জনের মধ্যে ৭ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি দুজনের মধ্যে স্বতন্ত্র প্রার্থী রাকিবুল বাশারের মনোনয়ন বাতিল ও বাংলাদেশ কংগ্রেসের একরামুল হকের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

এর মধ্যে রাকিবুল বাশারের সংসদীয় আসনের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের সমর্থনসূচক স্বাক্ষরের তালিকা সঠিক না থাকায় বাতিল এবং মামলাসংক্রান্ত কাগজপত্র না দেওয়ায় একরামুল হকের মনোনয়ন স্থগিত করা হয়।

এই আসনে বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের তুষার কান্তি মন্ডল, জাতীয় পার্টির জিএম কাদের, জাসদের সহিদুল ইসলাম, জাকের পার্টির লায়লা আন্‌জুমান আরা বেগম, ন্যাশনাল পিপলস পার্টির সফিউল আলম, বিএসপির আব্দুর রহমান রেজু ও স্বতন্ত্র আনোয়ারা ইসলাম রানী।

এর আগে মামলাসংক্রান্ত তথ্য দাখিল না করায় সকালে রংপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী রাঙ্গার মনোনয়ন সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে উপযুক্ত কাগজপত্র জমা দেওয়ায় বিকেলে তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

আরও পড়ুন

×