ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

সাগরে রোহিঙ্গা বোঝাই নৌকা উদ্ধারের আহ্বান ইউএনএইচসিআরের

সাগরে রোহিঙ্গা বোঝাই নৌকা উদ্ধারের আহ্বান ইউএনএইচসিআরের

ছবি: সংগৃহীত

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

প্রকাশ: ০২ ডিসেম্বর ২০২৩ | ২২:০১

থাইল্যান্ডের উপকূলের কাছে আন্দামান সাগরে দুটি নৌকায় প্রায় ৪০০ রোহিঙ্গা ভাসছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর। সংস্থাটি অবিলম্বে তাদেরকে উদ্ধারে আশপাশের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

শনিবার এক বিবৃতিতে ইউএনএইচসিআর বলেছে, ইঞ্জিন বিকল হয়ে যাওয়া নৌকা দুটি সাগরে ভাসছে। এই দুইটি নৌকায় প্রায় ৪০০ মানুষ রয়েছে বলে জানা যায়। বর্তমানে আবহাওয়ার অবস্থা খুব একটা সুখকর অবস্থায় নেই।

উদ্বিগ্ন প্রকাশ করে শরণার্থী বিষয়ক সংস্থাটি বলছে, নৌকাগুলোতে যে খাদ্য ও পানি ফুরিয়ে যেতে পারে। তাদের উদ্ধার অথবা নিরাপদে স্থানে নামানো না হলে আগামী দিনে প্রাণহানির একটি উল্লেখযোগ্য ঝুঁকি রয়েছে। বিশেষ করে আন্দামান সাগরের আশেপাশের অঞ্চলে, শত শত রোহিঙ্গা নিয়ে দুর্দশাগ্রস্ত জাহাজের প্রতিক্রিয়ায় দ্রুত তাদের সম্পূর্ণ অনুসন্ধান ও উদ্ধার ক্ষমতা মোতায়েন করার জন্য জরুরি আবেদন করছে।

ইউএন‌এইচসিআর আরও বলছে, এর আগে আচেহের উত্তরে সাবাং নামক জায়গায় ১৫০ জন রোহিঙ্গা নিয়ে আরেকটি নৌকা শনিবার সকালে পৌঁছেছে। সেই সঙ্গে আরও অনেক মানুষ সমুদ্রে দুর্দশাগ্রস্ত অবস্থায় রয়েছে। আন্তর্জাতিক সমুদ্র আইন ও রীতি অনুযায়ী সাগরে বিপদে পড়া লোকজনকে উদ্ধার করার দায়িত্ব সবার। দুর্গত মানুষের জাতীয়তা এক্ষেত্রে বিবেচনার বিষয় হতে পারে না।

জাতিসংঘের সংস্থাটি বলছে, ২০২২ সাল থেকে আজ পর্যন্ত রোহিঙ্গা শরণার্থী সহ ৫৭০ জনেরও বেশি লোক সমুদ্রে মৃত বা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। অনেক উপকূলীয় অঞ্চলের সীমান্তে নজরদারি, ঝুঁকিপূর্ণ মানুষদের সময়মত উদ্ধার ও নিরাপদ স্থানে অবতরণ করতে না পারলে আরও অনেকের মৃত্যু হতে পারে।

আরও পড়ুন

×