চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি পর্যটনকেন্দ্র থেকে উদ্ধার করা ১২ ফুট লম্বা একটি অজগর সাপ পাহাড়ে অবমুক্ত করেছে চট্টগ্রাম উত্তর বন বিভাগ। উপজেলার ভাটিয়ারী ইউনিয়নের বিএমএ ১ নং গেটের উত্তর পাশে 'মাটি টা অ্যাডভেঞ্চার' পার্ক নামের একটি পর্যটন কেন্দ্র থেকে সোমবার দুপুরে সাপটি উদ্ধার করে পার্কের কর্মচারী ও স্থানীয়রা। 

পার্কটির এক কর্মচারী জানান, পার্কে হাঁসের খোয়ারে এসে প্রতিদিন একটি করে হাঁস খেয়ে যেত অজগরটি। হাঁসের সংখ্যা কমতে থাকায় কয়েকদিন ধরে তারা ওই খোয়ারটিতে নজরে রাখছিলেন। সোমবার অজগরটি হাঁস খাওয়ার জন্য খোয়ারে ঢুকলে ধরে ফেলেন তারা। বিকেলে বন বিভাগের একটি টিম এসে সাপটি তাদের জিম্মায় নিয়ে ভাটিয়ারীর একটি পাহাড়ে অবমুক্ত করেন।

চট্টগ্রাম উত্তর বন বিভাগের ফৌজদারহাট বিট কাম চেক স্টেশন কর্মকর্তা শাহানশাহ নওশাদ বলেন, সাপটি ভাটিয়ারীতে মাটি টা পার্কের হাঁস-মুরগী খোয়ারে ঢুকলে এর কর্মচারী ও স্থানীয় লোকজন সেটিকে ধরে ফেলেন। পরে স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের খবর দেন। বন বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা সাপটি উদ্ধার করে বিকেলে পার্শ্বর্তী ভাটিয়ারীর একটি পাহাড়ে অবমুক্ত করেন।

তিনি আরও বলেন, পাহাড়ে বসতি বেড়ে যাওয়ায় খাদ্য সংকটের কারণে সাপসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী লোকালয়ে চলে আসছে। চলতি বছরের প্রথম দিকে ওই এলাকার খাদেমপাড়া ও হাসনাবাদ এলাকায় তিনটি অজগর সাপ উদ্ধার করে পাহাড়ে অবমুক্ত করেন স্থানীয়রা। খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে সাপগুলো ধরা পড়ছে বলে ধারণা তার।