ঈদের দিনও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট এলাকায় প্রায় ৫শ’ ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। ফেরি স্বল্পতা ও নদীতে প্রচণ্ড স্রোতের কারণে ফেরি চলাচল বিঘ্ন হওয়ায় এ যানজটের সৃষ্টি হয়েছে। 

এ নৌরুটে চলাচলরত ১৬টি ফেরির মধ্যে ২টি ফেরি বিকল থাকায় ১৪টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। 

পাটুরিয়া ঘাট এলাকায় যানজট দেখা দেওয়ায় বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস পারাপার করায় পণ্যবাহী ট্রাক চালকদের ২-৩দিন করে ঘাটেই পড়ে থাকতে হচ্ছে। 

ঢাকার নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাকচালক বাবুল হোসেন জানান, তিনি সোমবার রাতে পটুরিয়া ঘাটে আসেন। কিন্ত ফেরি চলাচল বিঘ্ন হওয়ায় পাটুরিয়া ঘাটে যানজটের সৃষ্টি হয়েছে। ঘাটে যানজটের কারণে বুধবার দুপুর পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি। 

ঢাকার গাজীপুর থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী ট্রাকচালক বিল্লাল হোসেন জানান, মঙ্গলবার রাতে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্ত বুধবার দুপুর আড়াই পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরির টিকিট পাননি তিনি। এ রকম প্রায় ৫শ’ ট্রাক পারাপারের অপেক্ষায় ঘাট এলাকায় পড়ে রয়েছে। 

আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌরুটে পদ্মা-যমুনা নদীতে প্রচণ্ড স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাট এলাকায় যানজটের সৃষ্টি হচ্ছে। ঘাটে যাত্রীবাহী যানবাহনের চাপ বৃদ্ধি পেলে ট্রাক কম পারাপার করে অগ্রাধিকার ভিত্তিতে বাস পারাপার করা হয়।


বিষয় : মানিকগঞ্জ পাটুরিয়া যানজট

মন্তব্য করুন