ভারতে গত  দুইদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দৈনিক মৃত্যু ছিল ৬০০ এর বেশি। শুক্রবার মৃতের সংখ্যা কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৫৫৫ জনের। এই নিয়ে ভারতে করোনা মহামারিতে মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ২৩ হাজার ২১৭ জনের।

এদিকে দেশটিতে গত তিন দিন ধরেই ৪০ হাজারের বেশি রয়েছে দৈনিক করোনায় আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ২৩০ জন। সব মিলিয়ে ভারতে মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৭২ হাজার ৩৪৪ জন। খবর আনন্দবাজার পত্রিকার।

দেশটিতে দৈনিক আক্রান্তের অর্ধেকই হচ্ছে কেরালায়। গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে আক্রান্ত ২২ হাজারের বেশি। মহারাষ্ট্রে তা ৭ হাজারের বেশি। কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে গত কয়েকদিনে দৈনিক আক্রান্ত আবারও দুই হাজার ছাড়িয়েছে। তবে ওড়িশা এবং আসামে গত সপ্তাহের তুলনায় কম রয়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। কিন্তু ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে সংক্রমণ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি।

দৈনিক আক্রান্ত বেশি হওয়ায় দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা আবারও বাড়তে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় তা বেড়েছে ১ হাজার ৩১৫ জন। ভারতে এখন সক্রিয় করোনা রোগী রয়েছেন ৪ লাখ ৫ হাজার ১৫৫ জন।