ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

দিনাজপুরে রাতে শীত, দিনে গরম

দিনাজপুরে রাতে শীত, দিনে গরম

ঘন কুয়াশায় ঢাকা চারপাশের কিছুই দেখা যায় না। আজ রোববার আওলিয়া এলাকা থেকে তোলা ছবি। সমকাল

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০২৩ | ২১:৪০

হিমালয়ের কাছাকাছি অবস্থান করায় উত্তরের জেলা দিনাজপুরে শীতের প্রকোপ একটু বেশি। একইসঙ্গে থাকে কুয়াশা। গত কয়েকদিন ধরেই শীত তার প্রভাব দেখাতে শুরু করেছে। দিনে গরম থাকলেও বিকেল হওয়ার সঙ্গে সঙ্গেই অনুভূত হচ্ছে ঠান্ডা। মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেখা যাচ্ছে ঘন কুয়াশা। 

সাধারণত এই সময় থেকেই শীতের প্রকোপ শুরু হয় দিনাজপুরে। যদিও এলাকার অনেকেই বলছেন, এবারে শীত একটু দেরি করেই এসেছে। তবে গত কয়েকদিন ধরেই দেখা যাচ্ছে, বিকেল হওয়ার সঙ্গে সঙ্গেই ঠান্ডা অনুভূতি। সন্ধ্যার পর গরম কাপড় পরিধান করে চলাফেরা করছেন মানুষজন। রাত গভীর হওয়ার সঙ্গে সঙ্গেই কমছে মানুষের চলাফেরা। 

রোববার অনেক সকাল পর্যন্ত শীতের ঘন কুয়াশা পরিলক্ষিত হয়েছে। ফলে রাস্তাঘাটগুলোতে লাইট জ্বালিয়ে চলাফেরা করেছে যানবাহন। শীত বাড়ার সঙ্গে সঙ্গে ছিন্নমূল মানুষ ও খেটে খাওয়া মানুষের দূর্ভোগ বাড়ছে। 

দিনাজপুর সুইহারী এলাকার ইজিবাইক চালক শরিফুল ইসলাম বলেন, এমনতিইে আমি খুব সকালে ইজিবাইক নিয়ে বের হই। কারণ সকাল বেলায় ভালো উপার্জন করা যায়। কিন্তু এই শীত বাড়ছে, এখন তো আর সকালে বের হতে পারবো না। বয়স হয়েছে, শীতে কাবু হয়ে যাই। 

ওই এলাকার ফিরোজুল ইসলাম বলেন, আমি তো শীতেই বেশি ভয় পাই। কারণ, শীতটা আমাদের জন্য উপার্জন কমে যাওয়ার একটি মৌসুম। 

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসাদুজ্জামান বলেন, কয়েকদিন ধরেই শীতের অনুভূতি বাড়ছে। আগামী দুই সপ্তাহের মধ্যে শীতের মাত্রা অনেক বেশি বাড়বে। সেই সঙ্গে বাড়ছে ঘন কুয়াশার প্রার্দূভাব। রোববার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।

আরও পড়ুন

×