সড়কে চাঁদাবাজির প্রতিবাদে রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছে সুনামগঞ্জ শ্রমিক ইউনিয়ন। রোববার সকাল ৬টা থেকে আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে। সুনামগঞ্জ জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল হক এ তথ্য জানান। 

তিনি বলেন, সুনামগঞ্জ থেকে ছেড়ে যাওয়া আন্তঃজেলা বাসগুলো সিলেটের বাইপাস সড়কে গেলেই শ্রমিক ইউনিয়নের নাম ব্যবহার করে কিছু চাঁদাবাজ জোর করে ৫০ টাকা করে চাঁদা আদায় করে। গত পহেলা সেপ্টেম্বর থেকে এই চাঁদাবাজি শুরু হয়েছে। বাস চালকসহ শ্রমিকদের পক্ষ থেকে বিষয়টি সিলেটের শ্রমিক ইউনিয়নের নেতাদের জানানো হয়। তারা বিষয়টি দেখার আশ্বাস দিলেও শনিবার পর্যন্ত চাঁদাবাজি বন্ধ হয় নি। বিষয়টি সুনামগঞ্জের পুলিশ সুপার, সিলেট বিভাগের ডিআইজিসহ আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের জানানো হয়। কিন্তু চাঁদাবাজি বন্ধ হয়নি। উল্টো চাঁদাবাজরা বাইপাস সড়কে বাস গেলেই শ্রমিকদের মারপিট করে। এই অবস্থায় নিরুপায় হয়ে আন্তঃজেলা বাস শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে। চাঁদাবাজি বন্ধ না হলে এই ধর্মঘট অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

সুনামগঞ্জ জেলা মিনিবাস মালিক সাধারণ সম্পাদক জুয়েল মিয়া জানান, চাঁদাবাজি ও মারপিটের ঘটনার নালিশ করেও বিচার না পেয়ে ধর্মঘট ডেকেছে আন্তঃজেলা বাসের শ্রমিকরা।

সুনামগঞ্জের পুলিশ সুপার মো. মিজানুর রহমান বললেন, শ্রমিক ইউনিয়নের নেতারা সিলেটের বাইপাস সড়কে চাঁদাবাজির বিষয়টি আমাকে জানিয়েছিলেন। আমি তাদের সিলেটে পুলিশ কর্মকর্তাদের জানানোর পরামর্শ দিয়েছিলাম। যেহেতু বিষয়টি আমার জেলার মধ্যে নয়, এজন্য আমাদের পক্ষে ব্যবস্থা নেওয়া সম্ভব হয় নি। শ্রমিকদের ধর্মঘটে যাত্রীরা হয়রানিতে পড়বেন।