সাড়ে সাত ঘণ্টা পর ঢাকার সঙ্গে চট্টগ্রাম-সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে ওই রুটে ট্রেন চলাচল শুরু হয়।

এর আগে মঙ্গলবার সকাল সা‌ড়ে ১০টায় তিস্তার গেট এলাকায় টঙ্গী রেল জংশনের ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা সি‌লেট রেল লাইনে মালবাহী ট্রেনের তিনটি বগি লাইনচ্যুত হয়। এতে ওই রুটে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল।

টঙ্গী রেল স্টেশন কর্তব‌্যরত স্টেশন মাস্টার মো. এরশাদ উল্লাহ জানান, চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকামুখী মালবাহী ট্রেনটি টঙ্গী এলাকায় পৌঁছলে লাইনচ্যুত হয়। এতে ঢাকার সঙ্গে বন্ধ হয়ে পড়ে চট্টগ্রাম-সিলেটের রেল যোগাযোগ। খবর পেয়ে দুপুর ১২টার দিকে ঢাকা থেকে উদ্ধারকারী ট্রেন দুর্ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ শুরু করে। পরে বিকেল ৫টার দিকে ট্রেনের তিনটি বগি উদ্ধার করা হয়। লাইন মেরামত শেষে সন্ধ্যা ৬টার দিকে ওই রুটে ট্রেন চলাচল শুরু হয়।

এদিকে রেলওয়ে ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সাদেকুর রহমান বলেন, দুর্ঘটনার পর রেলওয়ের ঢাকা বিভাগীয় পরিবহন কর্মকর্তা খাইরুল কবিরকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন দি‌নের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তদন্ত শেষে দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে।