চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালের ঘরে জন্ম নিয়েছে তিন শাবক। তাদের নিয়ে চিড়িয়াখানায় এখন চিতা বিড়ালের সংখ্যা দাঁড়াল ছয়টিতে। মায়ের পরিচর্যায় তিনটি শাবকই সুস্থ অবস্থায় বেড়ে উঠছে বলে বুধবার রাতে জানান চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. সাহাদাত হোসেন শুভ।

তিনি বলেন, পাহাড়সহ চট্টগ্রামের বিভিন্ন এলাকা থেকে খাবারের খোঁজে মাঝেমধ্যে লোকালয়ে চিতা বিড়ালরা ছুটে আসে। আকৃতিতে বিড়ালের মতো হলেও দেখতে এগুলো বাঘের মতো হওয়ায় বেশিরভাগ মানুষ আতঙ্ক থেকে সেগুলো মারার চেষ্টা করে। এমন আক্রমণের শিকার তিনটি চিতা বিড়ালকে আমরা চিড়িয়াখানায় এনে সুস্থ করে নতুন জীবন দিয়েছি। এর মধ্যে একটি পুরুষ ও দুটি মেয়ে চিতা বিড়াল। মেয়ে চিতার একটি প্রথমবারের মতো একসঙ্গে তিনটি বাচ্চা জন্ম দিয়েছে।

ডা. সাহাদাত হোসেন শুভর মতে, সাধারণত চিতা বিড়াল চিড়িয়াখানার মতো নিয়ন্ত্রিত পরিবেশে বাচ্চা জন্ম দেয় না। বনাঞ্চলে মুক্ত পরিবেশে তারা বাচ্চা জন্ম দিয়ে থাকে। তার জানামতে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে হাঙ্গেরির ডেভরিসেন চিড়িয়াখানায় চিতা বিড়ালের একটি পুরুষ বাচ্চা জন্ম দেয়। এ ছাড়াও পাটনা চিড়িয়াখানায় চিতা বিড়ালের বাচ্চা জন্ম দেওয়ায় রেকর্ড আছে। তবে এর পরের কোনো চিড়িয়াখানা হিসেবে চট্টগ্রাম চিড়িয়াখানায় চিতা বিড়ালে শাবক জন্ম নিল, দেশের মধ্যে এটিই প্রথম।