সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।

গাবতলী সেতু থেকে সালেহপুর সেতু পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকায় অবৈধভাবে নির্মাণ করা দুই শতাধিক স্থাপনা বুধবার পর্যন্ত তিন দিনের অভিযানে উচ্ছেদ করা হয়েছে। এর মাধ্যমে সওজের প্রায় ২০ একর জমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন অভিযানের নেতৃত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান মিয়া।

কামরুজ্জামান মিয়া বলেন, রাজধানীর গাবতলী সেতু থেকে সাভারের আমিনবাজার সালেহপুর সেতু পর্যন্ত সড়কের দু'পাশে সড়ক ও জনপথ অধিদপ্তরের অধিগ্রহণ করা জমিতে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদে সোমবার থেকে অভিযান পরিচালনা করা হচ্ছে। গতকাল বিকেল পর্যন্ত অভিযানে প্রায় দুই কিলোমিটার এলাকার দুই শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। চলমান এ অভিযানে সওজের ২০ একরের মতো অধিগ্রহণ করা সম্পত্তি উদ্ধার করা হয়েছে। ভবিষ্যতেও জনগণের চলাচলের সুবিধার্থে এবং মহাসড়ক প্রশস্তকরণের কাজে যাতে বাধার সৃষ্টি না হয়, সে জন্য অভিযান অব্যাহত থাকবে।

এদিকে অভিযান চলাকালে উপস্থিত জমির মালিকরা অনেকেই সড়ক ও জনপথ অধিদপ্তরের বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ তুলেছেন। তারা জানান, অনেকেরই বহুতল ভবন সড়কের জায়গায় না পড়লেও অন্যায়ভাবে ভেঙে দেওয়া হয়েছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে সড়ক ও জনপথ অধিদপ্তরের সার্ভেয়ার আরিফ হোসেন বলেন, তারা নকশা এবং ম্যাপ নিয়ে তাদের অধিগ্রহণ করা জমিতেই উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন। কারও ব্যক্তিগত সম্পত্তিতে নয়।

অভিযান চলাকালে সড়ক ও জনপথ অধিদপ্তরের উপবিভাগীয় প্রকৌশলী মারুফ হাসান, প্রকৌশলী রাশেদ ভূঁইয়াসহ ফায়ার সার্ভিস, পল্লীবিদ্যুৎ, থানা পুলিশ ও স্বেচ্ছাসেবীরা উপস্থ্থিত ছিলেন। সড়ক ও জনপথ অধিদপ্তরের দুই শতাধিক শ্রমিক এতে অংশ নেন।