প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে মঙ্গলবার দেশজুড়ে একদিনে করোনাভাইরাসের ৮০ লাখ ডোজ টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই বিশেষ কর্মসূচির কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা এর আগেও ভ্যাকসিন ক্যাম্পেইন করেছিলাম। এবারও এই ক্যাম্পেইন চলবে। মঙ্গলবার প্রধানমন্ত্রীর জন্মদিন। সেজন্য এদিন ক্যাম্পেইন শুরু করছি। মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয়ে লক্ষ্যমাত্রা অর্জন না হওয়া পর্যন্ত ক্যাম্পেইন চলবে।

প্রতিদিনের নিয়মিত টিকাদান কার্যক্রম মঙ্গলবারও চলবে জানিয়ে তিনি বলেন, বর্তমানে দৈনিক ৬ লাখ ডোজ টিকা দেওয়া হচ্ছে। এটাও চলবে। গ্রামে-গঞ্জে টিকা দেওয়া হচ্ছে। যারা দূরে থাকেন, দরিদ্র জনগোষ্ঠী, বয়স্ক এবং সব সময় টিকা নিতে আসতে পারেন না তাদেরকে এ কর্মসূচির আওতায় আনাই উদ্দেশ্য।
বিশেষ এই কর্মসূচির আওতায় কারা টিকা পাবেন জানতে চাইলে জাহিদ মালেক বলেন, ২৫ বছরের ঊর্ধ্বে নিবন্ধিতদের দেওয়া হবে। তবে ৪০ বছরের ঊর্ধ্বে নারী-পুরুষ, শারীরিক প্রতিবন্ধী ও দুর্গম এলাকার বাসিন্দারা অগ্রাধিকার পাবেন। আগে থেকে নিবন্ধনকারীদেরও এতে অগ্রাধিকার দেওয়া হবে।
সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, মঙ্গলবার ৪ হাজার ৬০০ ইউনিয়ন, এক হাজার ৫৪টি পৌরসভা, সিটি করপোরেশনের ৪৪৩টি ওয়ার্ডে এই টিকাদান কার্যক্রম পরিচালনা করা হবে। প্রতিটি ইউনিয়নে তিনটি বুথ, পৌরসভায় একটি ও সিটি করপোরেশনের ওয়ার্ডে তিনটি করে বুথ থাকবে। জাতীয় পরিচয়পত্র নিয়ে এলেও এই ক্যাম্পেইনে টিকা দেওয়া হবে। এ কার্যক্রমে অংশ নেবেন ৩২ হাজার ৪০৬ জন স্বাস্থ্যকর্মী। পাশাপাশি ৪৮ হাজারের বেশি স্বেচ্ছাসেবী সহায়তা করবেন।
সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এবং অতিরিক্ত মহাপরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।