খুলনার দাকোপে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) জিসিএ প্রকল্পের আওতায় বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করেছেন উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। সোমবার নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ঢাকায় নরওয়ের রাষ্ট্রদূত এস্পেন রিক্টার এসভেন্ডসেনের নেতৃত্বাধীন প্রতিনিধি দলটি পরিদর্শনে যান।

এ সময় নরওয়ের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং জিসিএ প্রকল্পের জাতীয় পরিচালক ইকবাল হোসেন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মিন্টু বিশ্বাস।

প্রতিনিধি দলটি ইউএনডিপির জিসিএ ও লজিক প্রকল্পের আওতায় নির্মিত উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের পল্লীমঙ্গল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কমিউনিটিভিত্তিক রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম; একই ইউনিয়নে খানাভিত্তিক রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম এবং দেশের উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা নারীরা কীভাবে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করে জীবন-জীবিকা পরিচালনা করছেন, তা বোঝার জন্য দুর্যোগ-সহনশীল কৃষি ও ভেড়া পালন কর্মসূচি পরিদর্শন করে।

প্রতিনিধি দলে ছিলেন ঢাকায় নরওয়ের দূতাবাসের সিনিয়র উপদেষ্টা মরশেদ আহমেদ, ইউএনডিপির আবাসিক প্রতিনিধি ভ্যান জুয়েন, প্রোগ্রাম ম্যানেজমেন্ট ও পার্টনারশিপ কর্মকর্তা সরদার মো. আসাদুজ্জামান, জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ এসকেএম মামুনুর রশিদ, জাতিসংঘের স্বেচ্ছাসেবক জেসমিন নিনা ব্লাঙ্কেন্নাজেল এবং জিসিএ প্রকল্পের আঞ্চলিক ব্যবস্থাপক অশোক অধিকারী। উপস্থিত ছিলেন স্থানীয় থানার পরিদর্শক (তদন্ত) আশরাফুল ইসলাম, ইউএনডিপির জেলা সমন্বয়কারী লুৎফা পারভিন, উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দিকা, তিলডাঙ্গা ইউপি চেয়ারম্যান রণজিত কুমার মণ্ডল, ইউএনডিপি কর্মকর্তা জাহিদুর রহমান, লজিক প্রকল্পের পরিমল কর্মকার প্রমুখ।