বৃহত্তর দিনাজপুরের সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা ভারতী নন্দী সরকার মারা গেছেন।

তার ছেলে ও দিনাজপুর জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শেখর কুমার সরকার সমকালকে জানান, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাত ১টার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভারতী নন্দী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তিনি ২ ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী আত্মীয়স্বজন রেখে গেছেন।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় শহরের ফুলতলা শ্মশানঘাটে বীর মুক্তিযোদ্ধা ভারতী নন্দী সরকারকে গার্ড অব অনার শেষে ভারতী নন্দীর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে।

ভারতী নন্দী সরকার ১৯৯৬-২০০১ সালে বৃহত্তর দিনাজপুর থেকে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য মনোনীত হন। এর আগে ১৯৭৪-১৯৭৮ সাল দিনাজপুর পৌরসভার প্রথম সাবেক মহিলা কমিশনার ছিলেন। তিনি দিনাজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের কেদ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ও বর্তমান উপদেষ্টামণ্ডলীর সদস্য ছিলেন। 

২০০১ সালের পর বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সহ-সম্পাদকসহ কেন্দ্রীয় যুবলীগ, ছাত্রলীগের বিভিন্ন পদেও তিনি কাজ করেছেন। বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের প্রতিষ্ঠালগ্ন থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রেসিডিয়াম সদস্য ছিলেন তিনি। এছাড়াও তিনি দিনাজপুর সেন্ট জোসেফ স্কুলের সাবেক শিক্ষক ছিলেন। 

ভারতী নন্দী সরকারের স্বামী প্রয়াত মিহির কুমার সরকার ছিলেন দিনাজপুর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক। তার ছেলে শেখর কুমার সরকার জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও সরকারি কলেজের সাবেক সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। অপর ছেলে শিমুল কুমার সরকার সরকারি চাকরিজীবী।

তার মৃত্যুতে দিনাজপুর সদর-৩ আসনের সংসদ সদস্য ও জাতীয় জাতীয় সংসদর হুইপ ইকবালুর রহিম শোক প্রকাশ করেছেন।