ফেনীতে দিনব্যাপী বিনামূল্যে চক্ষু রোগীর চিকিৎসা সেবা দিয়েছে ফাজিল পুরের নূরুন নাহার-মনি দাতব্য ও চক্ষু হাসপাতাল। বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত এ শিবিরে শতাধিক রোগীর চক্ষু পরীক্ষা, ছানি অপারেশন, চশমা ও ওষুধ সবরাহ করা হয়।

বুধবার সকালে হাসপাতাল চত্বরে চোখ পরীক্ষা করার জন্য জড়ো হন শতাধিক রোগী। সকালেই ঢাকা থেকে আসেন বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ও সার্জন ডা. সোহেল মাহমুদ। তিনি চোখ পরীক্ষা করে লেজার পদ্ধতিতে ১৮ জন রোগীর ছানি অপারেশন করেন। এরমধ্যে নয়জন নারী। বাকি রোগীদের বিনামূল্যে পরীক্ষা, ব্যবস্থাপত্র, ওষুধ ও চশমা দেওয়া হয়।

ছানি অপারেশনের রোগী আলী আকবর জানান, তার পক্ষ্যে অর্থের অভাবে কোনো হাসপাতালে গিয়ে ছানি অপারেশন করা সম্ভব ছিল না। অপারেশনের পর তিনি এবার স্বস্তি বোধ করছেন।

ডা. সোহেল মাহমুদ জানান, প্রতিমাসেই তিনি এখানে ছানি অপারেশন করেন। এলাকার যুবকরা দিনভর সহযোগিতা করায় তার পক্ষে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে।

হাসপাতালের ব্যবস্থাপক জুবায়ের আহম্মদ জানান, ২০২০ সালে শরমিতা হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. এবিএম হারুন তার গ্রামের বাড়ি ফেনীর ফাজিল পুরের প্রত্যন্ত গ্রামে এ হাসপাতাল প্রতিষ্ঠা করেন। তার অর্থিক সহযোগিতায় প্রতিমাসে দুই বার চোখের ছানি অপারেশন করা হয়।

এছাড়াও এখানে প্রতিদিন শিশু রোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বাথ ব্যথা ও অন্যান্য রোগের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

তিনি আরও জানান, এ পর্যন্ত প্রায় কয়েক সহস্রাধিক রোগীকে এ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এরমধ্যে ছানি অপারেশন করা হয়েছে পাঁচ শতাধিক।