ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বগুড়ায় ১৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল 

বগুড়ায় ১৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল 

ফাইল ফটো

বগুড়া ব্যুরো

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৬:০২

জাতীয় সংসদ নির্বাচনে যাচাই-বাছাইয়ের শেষ দিন বগুড়ায় ১৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। এ নিয়ে দুুই দিনে বগুড়ার সংসদীয় ৭টি আসনে ২৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হলো। মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে ৬০ জনের। মোট ৮৯ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। সোমবার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার সাইফুল ইসলাম এ তথ্য জানান। 

সোমবার বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ে বগুড়া-৫ (শেরপুর-ধুনট), বগুড়া-৬ (সদর) ও বগুড়া ৭ (গাবতলী-শাজাহানপুর) তিন আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়। বগুড়া-৫ আসনে দুইজন দলীয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। প্রস্তাবক ও সমর্থকের স্বাক্ষর জালের অভিযোগে এনপিপি প্রার্থী আব্দুর নুর ও ঋণখেলাপি হওয়ায় জাতীয় পার্টির প্রার্থী ওমর ফারুকে মনোনয়নপত্র বাতিল হয়। ঋণখেলাপি হওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়েছে বগুড়া-৬ আসনে জাসদের প্রার্থী ইমদাদুল হক ইমদাদ ও স্বতন্ত্র প্রার্থী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদের। এছাড়া সমর্থন ফর্মে ভুয়া স্বাক্ষর থাকায় আসনটিতে একজন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। 

দলীয় মনোনয়নপত্র জমা দিতে না পারায় বগুড়া-৭ আসেন জাতীয় পাটি (জেপি) প্রার্থী রাকিব হাসানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সমর্থন ফর্মে ভুয়া স্বাক্ষর থাকায় এই আসনে আরও ১১ স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং অফিসার। এছাড়া বগুড়া-৪ আসনের তৃণমূল বিএনপির প্রার্থী জালাল উদ্দিনসহ তার প্রস্তাবক ও সমর্থক যাচাই-বাছাইয়ের দুইদিনই উপস্থিত ছিলেন না। পাশাপাশি মনোনয়নপত্রের হলফনামায় সম্পদের বিবরণী না থাকায় তার মনোনয়নপত্র বাতিল করা হয়। 

বগুড়া-৫ আসনে জাতীয় পার্টির প্রার্থী ওমর ফারুক বলেন, ঋণখেলাপি হওয়ায় বিষয়টি জানা ছিল না। সব টাকা পরিশোধ করে এ নিয়ে নির্বাচন কমিশনে আপিল করব। 

এর আগে রোববার আলোচিত আশরাফুল আলম ওরফে হিরো আলমসহ ১১ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। এছাড়া অন্য যে ১০ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে তাদের মধ্যে ৭ জন বগুড়া-৩ আসনের। তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী জাকারিয়া হোসেন,খান মোহাম্মদ সাইফুল্লাহ আল মেহেদী, আফজাল হোসেন, এরশাদুল হক, জামিলুল রশিদ তালুকদার, ফেরদৌস স্বাধীন ফিরোজ ও অজয় কুমার সরকার। বগুড়া-১ আসনে ন্যাশনাল পিপলস পার্টির ইবনে শাফি বিন হাবীব, একই দলের বগুড়া-২ আসনের ইউনুস আলী ও বগুড়া-৪ আসনের পিপলস পার্টির মনোয়ার জাহিদ।

বগুড়ার জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার সাইফুল ইসলাম বলেন, যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তারা ৫ থেকে ৯ ডিসেম্বরে মধ্যে নির্বাচন কমিশনে আপিল করতে পারবেন। যাদের মনোনয়নপত্র বৈধ হয়েছে তারা প্রতীক বরাদ্দের পর প্রচার শুরু করবেন। নির্বাচনী আচরণবিধি পর্যবেক্ষণে ইতিমধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা কাজ শুরু করেছেন। 

আরও পড়ুন

×