ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

দ্বৈত নাগরিকত্ব থাকায় নৌকার প্রার্থী ড. শাম্মীর মনোনয়ন বাতিল

বরিশালে নৌকার প্রার্থী ড. শাম্মীর মনোনয়ন বাতিল

ড. শাম্মী আহমেদ - ফাইল ছবি

বরিশাল ব্যুরো 

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৬:৫৭ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১৭:২৪

অস্ট্রেলিয়ার নাগরিকত্ব থাকায় বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদের মনোনয়ন বাতিল করা হয়েছে।

সোমবার বিকেল সোয়া ৩টায় রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম এ ঘোষণা দেন।

রিটার্নিং কর্মকর্তার আদেশ আপিলেও বহাল থাকলে বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত পঙ্কজ নাথ হতে যাচ্ছেন বরিশাল-৪ আসনের শক্তিশালী প্রার্থী। এই আসনে আওয়ামী লীগের বিকল্প কোনো প্রার্থীও নেই।

আসনটিতে অপর ৩ জন প্রার্থীর মধ্যে মুক্তিজোটের মো. আসাদুজ্জামানের মনোনয়ন ফরম বাতিল হয়েছে। আর পঙ্কজ নাথা ছাড়াও বৈধ দুই প্রার্থী হলেন জাতীয় পার্টির মো. মিজানুর রহমান এবং মুক্তিজোটের আরেক প্রার্থী হৃদয় ইসলাম চুন্নু।

এর আগে রোববার মনোনয়ন যাছাই-বাছাইকালে শাম্মী আহমেদকে অস্ট্রেলিয়ার নাগরিক দাবি করে তার প্রার্থীতা বাতিল চেয়ে আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী ও বরিশাল-৪ আসনের বর্তমান এমপি পঙ্কজ নাথ।

অপরদিকে পরিবহন ব্যবসায় আয়কর বকেয়ার অভিযোগ তুলে পঙ্কজ নাথের মনোনয়নন বাতিলের দাবি তোলেন ড. শাম্মী। এ নিয়ে দুপক্ষের যুক্তি উপস্থাপনের পর রিটার্নিং কর্মকর্তা সোমবার আদেশের দিন ধার্য করেন। আজ বিকেলে তিনি ড. শাম্মীর মনোনয়ন বাতিল এবং পঙ্কজ নাথকে বৈধ প্রার্থী বলে ঘোষণা করেন।

গতকাল মনোনয়ন যাছাই-বাছাইয়ের সময় পঙ্কজ নাথ নিজেই ড. শাম্মী আহমেদের মনোনয়ন বাতিলের পক্ষে যুক্তি উপস্থাপন করেন। তিনি বলেন, শাম্মী আহমেদের বাংলাদেশের পাসপোর্ট রয়েছে ৪টি। কিন্ত তার জাতীয় পরিচয়পত্রের বিপরীতে কোনো পাসপোর্ট দেখানো হয় না।

তিনি আরও বলেন, গত ২৯ নভেম্বর পর্যন্ত ড. শাম্মীকে অস্ট্রেলিয়ার ভোটার দেখানো হয়। তার অস্ট্রেলিয়ান পাসপোর্ট নম্বর এন-৫৮২৮৬৯২। কিন্তু তিনি মনোনয়ন ফরমের সঙ্গে অস্ট্রেলিয়ান নাগরিকত্ব ত্যাগের ঘোষণাপত্র জমা দেননি।

প্রসঙ্গত, আওয়ামী লীগের একাংশের সঙ্গে পঙ্কজ নাথের বিরোধের জেরে হিজলা ও মেহেন্দিগঞ্জ উপজেলায় গত কয়েক বছর দফায় দফায় সংঘর্ষ হয়েছে। গত বছরের সেপ্টেম্বরে পঙ্কজ নাথকে দল থেকে অব্যাহতি দেওয়ার ঘটনা দেশজুড়ে ছিল আলোচিত।

এদিকে পঙ্কজবিরোধীদের সমর্থনে ড. শাম্মী ২০২১ সালের ডিসেম্বর থেকে নির্বাচনী এলাকায় যাতায়াত শুরু করেন। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনেও দলের মনোনয়ন পান তিনি।

অন্যদিকে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত পঙ্কজ নাথ লম্বা সময় ধরে নীরব থাকার পর মনোনয়নপত্র দাখিলের শেষদিন অনলাইনে মনোনয়ন ফরম জমা দিয়ে নতুন করে আলোচনায় আসেন।

আরও পড়ুন

×