ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

খুলনা বিভাগে লড়ছেন ৮ নারী, অধিকাংশই অচেনা

খুলনা বিভাগে লড়ছেন ৮  নারী, অধিকাংশই অচেনা

লোগো

 খুলনা ব্যুরো

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ২২:৪০

খুলনা বিভাগের ১০ জেলার ৩৬ আসনের মধ্যে এবার ছয়টিতে আট নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আওয়ামী লীগ, জাকের পার্টি, জাতীয় পার্টি, জেপি ও তৃণমূল বিএনপির একজন করে এবং স্বতন্ত্র তিনজন লড়াইয়ে নেমেছেন। এর মধ্যে বাগেরহাট-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী হাবিবুন নাহার সুবিধাজনক অবস্থানে থাকলেও অন্যদের এলাকায় তেমন পরিচিতি নেই। হাবিবুন এর আগে তিনবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হয়েছেন।
খুলনার ছয় আসনের ২৯ প্রার্থীর মধ্যে নারী রয়েছেন একজন। খুলনা-২ আসনে অন্য সাত প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন জাকের পার্টির ফরিদা পারভীন। তবে ভোটের মাঠে তিনি নতুন মুখ। নির্বাচনী এলাকায় পরিচিতি নেই তাঁর। এ ব্যাপারে ফরিদা পারভীন বলেন, ‘আমার স্বামী কে এম ইদ্রিস আলী এই আসন থেকে তিনবার নির্বাচন করেছেন। এবার দল আমাকে মনোনয়ন দিয়েছে।’
বাগেরহাট-৩ আসনে আওয়ামী লীগের হাবিবুন নাহার এবারও প্রতিদ্বন্দ্বিতা করছেন। হাবিবুন নাহার ২০০৮ সালের নির্বাচন, ২০১৮ সালের উপনির্বাচন ও পরে একই বছরের সংসদ নির্বাচনে এমপি নির্বাচিত হয়েছিলেন। বর্তমানে তিনি পরিবেশ ও বন উপমন্ত্রী। এ আসনটিতে তাঁর শক্ত প্রতিদ্বন্দ্বী নেই।
হাবিবুন নাহার বলেন, আসন্ন নির্বাচনে মানুষের আস্থা নৌকার ওপরেই থাকবে। অন্য যারা এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের আসলে জনপ্রিয়তা বা ভোট কোনোটাই নেই। সে ক্ষেত্রে এই আসনে নৌকা বিজয়ী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
ঝিনাইদহ-১ আসনে ছয় প্রার্থীর মধ্যে নারী দু’জন। তারা হলেন জাতীয় পার্টির মনিকা আলম ও স্বতন্ত্র মুনিয়া আফরিন। শৈলকুপা উপজেলা জাতীয় পার্টির সভাপতি মনিকা আলম বলেন, রাজনীতিতে নারী-পুরুষের কোনো পার্থক্য নেই। আমি একজন রাজনৈতিক ব্যক্তি, এটিই বড় পরিচয়। তাই অন্য রাজনৈতিক দলের নেতাদের মতো আমি আমার রাজনৈতিক ও ভোটের কার্যক্রম চালিয়ে যাচ্ছি। 
নড়াইল-১ আসনে ছয় প্রার্থীর মধ্যে নারী দু’জন। তারা হলেন স্বতন্ত্র চন্দনা হক ও জাতীয় পার্টি জেপির শামীম আরা পারভীন (ইয়াসমিন)। এর মধ্যে চন্দনা হক এ আসনের বর্তমান সংসদ সদস্য কবিরুল হক মুক্তির স্ত্রী। 
সাতক্ষীরা-১ আসনে ১১ প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন তৃণমূল বিএনপির সুমি ইসলাম। সাতক্ষীরা-৪ আসনে আট প্রার্থীর মধ্যে স্বতন্ত্র মাসুদা খানম একমাত্র নারী প্রার্থী। 
তবে যশোর, কুষ্টিয়া, মাগুরা, চুয়াডাঙ্গা ও মেহেরপুরে কোনো নারী প্রার্থী নেই।

আরও পড়ুন

×