মহামারি করোনার কারণে দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সশরীরে ক্লাস এবং পরীক্ষা শুরু হয়েছে। 

মঙ্গলবার ক্লাস শুরু হওয়ায় সকাল থেকেই অনেক শিক্ষার্থীকে ক্লাসে যেতে দেখা যায়। ক্লাস শেষে কিংবা ক্লাসের ফাঁকে টং দোকানে বসে আড্ডায় মেতে ওঠেন শিক্ষার্থীরা। তাদের এই আড্ডা যেন মনে করিয়ে দিচ্ছিল ক্যাম্পাস ফিরেছে তার চিরচেনা রূপে। 

শাবির কয়েকটি বিভাগ মঙ্গলবার সকাল থেকেই চকলেট, মাস্ক ও চাবির রিং দিয়ে শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে। কিছু কিছু বিভাগে রুটিন অনুযায়ী ক্লাস এবং ল্যাব ক্লাস অনুষ্ঠিত হয়েছে। 

ক্লাস করতে আসা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী নাইম ইসলাম সমকালকে বলেন, ‘করোনার আগে শুক্রবার এবং শনিবারের সাপ্তাহিক ছুটির জন্য অপেক্ষা করতাম। আজ দেড় বছর পরে ক্লাসে ফিরে নতুন করে ক্লাস করার আনন্দ উপভোগ করছি। সত্যিই এই দিনটার জন্য অপেক্ষায় ছিলাম আমি।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও বিভাগের নির্দেশনা অনুযায়ী করোনার অন্তত এক ডোজ টিকা নিয়ে এবং স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীরা সশরীরে ক্লাসে অংশ নিতে পারবেন। এছাড়াও সশরীরে শিক্ষা কার্যক্রম চালু হলেও শাবির শিক্ষা কার্যক্রম অনলাইনেও চালু রয়েছে। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী গত ২৫ অক্টোবর শাবির সব আবাসিক হল খুলে দেওয়া হয়েছে। 

করোনা মহামারির কারণে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে গত বছরের ১৮ মার্চ শাবিও বন্ধ হয়ে যায়। পরে এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত অনলাইনে শাবির শিক্ষা কার্যক্রম চালু ছিল।