তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ায় দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় চারজন প্রার্থীকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) রাতে সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ফতেহপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী চেয়ারম্যান পদপ্রার্থী আমিনুর রহমান চৌধুরী, নন্দীরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী চেয়ারম্যান পদপ্রার্থী সিরাজুল ইসলাম, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ও ৯নং ডৌবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী চেয়ারম্যান পদপ্রার্থী এম নিজাম উদ্দিন এবং গোয়াইনঘাট উপজেলা যুবলীগের সদস্য ও ৪নং লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী গোলাম কিবরিয়া রাসেল।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ এর স্থানীয় সরকারের জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের মনোনীত দলীয় প্রার্থীদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বীতা করায় গঠনতন্ত্রের ৪৭ ধারার ১১ উপ-ধারা অনুযায়ী দলীয় শৃঙ্খলা ভঙ্গ করা হয়েছে। তাই নিজ নিজ পদ ও দলের প্রাথমিক সদস্যপদ থেকে তাদের সরাসরি বহিষ্কার করা হয়।

বুধবার বিষয়টি নিশ্চিত করে গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল সমকালকে বলেন, দলের নির্দেশ অমান্য করে দলীয় মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হওয়ায় কেন্দ্রের নির্দেশে ৪ জনকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ২৮ নভেম্বর তৃতীয় ধাপে গোয়াইনঘাট উপজেলার ৬টি ইউনিয়নের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ৬টি ইউনিয়নে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনীত ৬ জনসহ মোট ৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন।