বগুড়া জেলা গঠনের দুইশ বছর পূর্তি উদযাপন উপলক্ষে দিনব্যাপী সেমিনার করা হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে শহীদ টিটু মিলনায়তনে বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উদ্যোগে এ আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি ডা. সি এম ইদরিসের সভাপতিত্বে সেমিনারের উদ্বোধন করেন প্রধান অতিথি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ইমেরিটাস অধ্যাপক ড. এ কে এম ইয়াকুব আলী। 

সংগঠনের সহসভাপতি রেজাউল হাসান রানুর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা, টিএমএসএসের নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম ও সাবেক মেয়র অ্যাডভোকেট এ কে এম মাহবুবর রহমান।

উপস্থিত ছিলেন বগুড়া ইতিহাস চর্চা পরিষদের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট শের আলী, ডা. মুশিহুর রহমান, বীর মুক্তিযোদ্ধা আনোয়ারুল ইসলাম দুলাল, সাধারণ সম্পাদক সৈয়দ ফজলে রাব্বি ডলার প্রমুখ। অনুষ্ঠানে 'বগুড়া কথা-২' স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করা হয় এবং প্রধান অতিথিসহ অন্য অতিথিদের সংগঠনের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

শনিবার বেলা সাড়ে ১১টায় 'বগুড়ার উন্নয়নে সমস্যা ও সম্ভাবনা' বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর। প্রথম সেশনের সেমিনারে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক অধ্যাপক ড. খালিকুজ্জামান ইলিয়াস। দুপুর আড়াইটায় 'বগুড়ার লোকজ সংস্কৃতির অতীত ও বর্তমান' বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মাহফুজুর রহমান আখন্দ।

দ্বিতীয় সেশনের সেমিনারে সভাপতিত্ব করেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও অধ্যাপক বঙ্গবন্ধু চেয়ার, ইউজিসি অধ্যাপক ড. আফজাল হোসেন। ১৮২১ সালের ১৩ এপ্রিল বগুড়া জেলা প্রতিষ্ঠিত হয়।