ওজন পৌনে দুই কেজি। হয়তো ওজনের ভারেই ইলিশ মাছটি আর বেরুতে পারেনি জেলেদের জাল থেকে। মঙ্গলবার দুপুরে পটুয়াখালীর পায়রা নদী থেকে ধরা এ মাছ শহরের নিউ মার্কেটের মাছের বাজারে তোলা হয় বিকেল বেলায়। দাম হাঁকা হয়েছে চার হাজার ২৫ টাকা। এই টাকায় পটুয়াখালীর বাজার থেকে সাড়ে চার মণ ধান কেনা যায়। তাই বোধহয় বুধবার বিকেল সোয়া ৫টায়ও বিক্রি হয়নি এ মাছ।

জাল থেকে তোলার পর জেলে ইলিশটিকে বিক্রি করেছিলেন স্থানীয় আড়তে। সেখান থেকে বলতে গেলে চড়া দাম দিয়েই মাছটি কিনে আনেন নিউ মার্কেটের মাছ ব্যবসায়ী মো. হারুন অর রশিদ মৃধা (৫৭)। কেজিপ্রতি দুই হাজার ৩০০ টাকা হিসেবে পৌনে দুই কেজি ওজনের মাছটির দাম হাঁকা হয় ৪ হাজার ২৫ টাকা।

পটুয়াখালীর দক্ষিণ উপকূলের বাজারে এক মণ দামের দাম এখন ৯০০ টাকা। স্থানীয় কৃষক কবির হোসেন বলছেন, চার হাজার ২৫ টাকা দিয়ে সাড়ে চার মণের মতো ধান কেনা যায়। মাছ দেখে মন ভরলেও দামে তো কুলায় না।

মাছ ব্যবসায়ী মো. হারুন অর রশিদ মৃধা জানান, পায়রা নদীর মাছ সুস্বাদু। তাই অন্য কোনো নদী কিংবা সাগরের চেয়ে পায়রার ইলিশের দাম একটু বেশিই হয়ে থাকে। তা ছাড়া এত বড় সাইজের ইলিশ সাধারণত ধরাও পড়ে না। ভোজনরসিক ক্রেতাদের কাছে এমন মাছের কদরই আলাদা।