ঢাকা বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

অবরোধে নান্দাইলে সংঘর্ষ পুলিশসহ আহত ৩০

অবরোধে নান্দাইলে সংঘর্ষ  পুলিশসহ আহত ৩০

ময়মনসিংহের নান্দাইলের মাজার বাসস্ট্যান্ডে বৃহস্পতিবার অবরোধের পক্ষে লাঠি নিয়ে বিএনপি নেতাকর্মী মিছিল বের করলে বাধা দেয় পুলিশ সমকাল

 সমকাল প্রতিবেদক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ২৩:০৪

আগের মতোই যানবাহনে আগুন, ভাঙচুর, ককটেল বিস্ফোরণ, মিছিলের মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার শেষ হয়েছে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা দশম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ। এ দিন রাজধানীসহ সারাদেশে চারটি গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। ময়মনসিংহের নান্দাইলে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীর ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় পুলিশসহ অন্তত ৩০ জন আহত হয়েছে। ফেনীতে আগের রাতে এক যুবদল নেতার বাড়িতে ঢুকে মুহুর্মুহু ককটেল বিস্ফোরণ ও ব্যাপক ভাঙচুর চালিয়েছে মুখোশধারীরা। হরতাল-অবরোধে নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াত নেতাকর্মীর 
বিরুদ্ধে মামলা এবং গ্রেপ্তারও অব্যাহত আছে। বিএনপির দাবি, আগের রাত থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত সারাদেশে তাদের আরও ৪১৫ জনকে গ্রেপ্তার ও ১৯ মামলায় ২ হাজার ৪৫ নেতাকর্মীকে আসামি করা হয়েছে। 
মাঝখানে আজ শুক্র ও শনিবার বিরতি দিয়ে আগামী রোববার বিএনপি সারাদেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে গুম, খুন, গায়েবি মামলায় গ্রেপ্তার এবং মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপি নেতাকর্মী ও নাগরিকদের পরিবারের সদস্যদের নিয়ে ঢাকাসহ প্রতিটি জেলা সদরে এই মানববন্ধন করতে চায় তারা। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানিয়েছে, বিএনপির মানববন্ধন কর্মসূচির অনুমতির বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই এ দিন রাজধানীর বিভিন্ন এলাকায় অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেন বিএনপি নেতাকর্মীরা। সকালে শাহজাহানপুর, মতিঝিল, শাহবাগ, ধানমন্ডি সাতমসজিদ রোড, মহাখালী, মিরপুরে বিক্ষোভ মিছিল হয়েছে। প্রেস ক্লাব, কাকরাইল ও বিজয়নগর এলাকায় বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী সমমনা জোট, এলডিপি ও ১২ দলীয় জোট। বিকেলে বিজয়নগরে বিজয়-৭১ চত্বরে কর্মসূচি পালন করেছে এবি পার্টি। এ ছাড়া এদিন বিক্ষোভ মিছিল বের করে গণফোরাম (মন্টু), বাংলাদেশ পিপলস পার্টি ও গণঅধিকার পরিষদের দুই অংশ। পুরান ঢাকা, খিলগাঁও, ডেমরা, গেণ্ডারিয়া, ধানমন্ডি, উত্তরা, মোহাম্মদপুর, ফার্মগেট, বাড্ডা, রামপুরা এলাকায় কর্মসূচি পালন করেছে জামায়াতে ইসলামী। 

গতকাল দুপুরে রাজধানীর শাহবাগের আজিজ সুপার মার্কেটের সামনে তরঙ্গ প্লাস নামে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সকাল ৯টার দিকে মতিঝিলে গাজীপুর পরিবহনের আরেটি বাসে আগুন দেওয়া হয়।
ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে, রাজধানীর বাইরেও গতকাল দুটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। গতকাল ভোরে কুমিল্লা ইপিজেড সংলগ্ন উনাইসার এলাকায় সড়কের পাশে রাখা একটি কারখানার স্টাফ বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এর আগে বুধবার রাত ১১টার দিকে দিনাজপুরের বীরগঞ্জে চালবোঝাই একটি ট্রাক ভাঙচুরের পর অগ্নিসংযোগ করে অবরোধ সমর্থকরা। এ ছাড়া একই রাতে নওগাঁয় মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন লাগে। তবে এটি নাশকতা নাকি দুর্ঘটনা, তা পুলিশ নিশ্চিত নয়।

ময়মনসিংহের নান্দাইলের মাজার বাসস্ট্যান্ড এলাকায় সকালে বিএনপি নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এক পর্যায়ে বিএনপি নেতাকর্মীরা পুলিশের দিকে ইট ছোড়া শুরু করলে সংঘর্ষ বাধে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ রাবার বুলেট ও টিয়ার গ্যাসের শেল নিক্ষেপ করে। এ ঘটনায় দুই পুলিশ সদস্যসহ অন্তত ৩০ জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ঘটনাস্থল থেকে পুলিশ  অজ্ঞাতপরিচয় একজনকে আটক করেছে। 
ফেনীতে বুধবার রাতে পৌর যুবদলের আহ্বায়ক কমিটির সদস্য এনামুল হক ভূঁইয়ার বাড়িতে হামলা চালায় মুখোশধারীরা। ওই যুবদল নেতার মা অভিযোগ করেন, রাতে ১৫ থেকে ২০ জন মুখোশধারী দেশীয় অস্ত্র নিয়ে ফেনীর বনানী পাড়ায় প্রধান ফটক ভেঙে তাদের বাড়িতে ঢুকে এনামকে খুঁজতে থাকে। না পেয়ে গালাগাল করতে করতে প্রথমে আঙিনায় বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটায়। এক পর্যায়ে গ্যারেজে থাকা তিনটি পিকআপ, ২৩টি অটোরিকশা এবং বাড়ির দরজা-জানালা ভাঙচুর করে। 

যুবদল নেতা এনামের দাবি, স্থানীয় কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা বাহার উদ্দিন এবং পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবুল হাসনাত তুষারের নির্দেশে এই হামলা ও ভাঙচুর হয়েছে। তবে অভিযোগ অস্বীকার করেন কাউন্সিলর বাহার উদ্দিন ও ছাত্রলীগ নেতা তুষার। 
ফেনী মডেল থানার ওসি শহিদুল ইসলাম চৌধুরী বলেন, এই ধরনের কোনো হামলার খবর জানা নেই। অভিযোগ পেলে তদন্ত করে দেখা হবে। 
এ ছাড়া কুড়িগ্রাম, মাদারীপুর, চট্টগ্রামের মিরসরাই, সাতক্ষীরাসহ বিভিন্ন স্থানে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীর মিছিলের খবর পাওয়া গেছে। 
এদিকে হরতাল-অবরোধে নাশকতার মামলায় সারাদেশ থেকে পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গত ২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত র‌্যাব মোট ৮৪৭ জনকে গ্রেপ্তার করেছে। 

আরও পড়ুন

×