ঢাকা শনিবার, ০২ মার্চ ২০২৪

জাপার তিনবারের এমপি এবার স্বতন্ত্র প্রার্থী

হলফনামার তথ্য

জাপার তিনবারের এমপি এবার স্বতন্ত্র প্রার্থী

রাঙ্গা

স্বপন চৌধুরী, রংপুর

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০২৩ | ২৩:০৮

জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা রংপুর-১ (গঙ্গাচড়া) আসনে এবার স্বতন্ত্র প্রার্থী। জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত এই নেতার গত পাঁচ বছরে নগদ অর্থ বেড়েছে ১৫ গুণ। সেইসঙ্গে জমিসহ স্থাবর সম্পত্তিও বেড়েছে। দাখিল করা হলফনামা থেকে এসব তথ্য পাওয়া গেছে।
হলফনামায় বলা হয়েছে, তাঁর নগদ অর্থ ৪ কোটি ২৪ লাখ ৬ হাজার টাকা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে হলফনামায় উল্লেখ করা হয়েছিল নগদ অর্থ ২৭ লাখ ৮ হাজার টাকা। এ ছাড়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পাঁচ বছর আগে কোনো জমা না থাকলেও এবার আছে ১ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার টাকা। গতবার সঞ্চয়পত্রে তাঁর বিনিয়োগ ছিল ৮৯ লাখ ৫৬ হাজার টাকা। এবার বলা হয়েছে ২ কোটি ১ লাখ ৪ হাজার টাকা। স্থাবর সম্পত্তির মধ্যে ২০১৮ সালে জমি ছিল ১২ একর ৩৩ শতক। এবার হয়েছে ১৬ একর ৫৪ শতক। পাঁচ বছর আগে কৃষি-অকৃষি জমি, আবাসিক ও বাণিজ্যিক ভবন, বাগান ও খামারের মূল্য ও আয় ছিল ৩ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা। এবার দেখানো হয়েছে ৪ কোটি ৪৭ লাখ ৪৯ হাজার টাকা। ২০১৮ সালে ব্যাংক ঋণ দেখানো হয় ৯৩ লাখ ৫৩ হাজার টাকা। এবারের হলফনামায় ব্যাংক ঋণ দেখানো হয়েছে ১ কোটি ৭৬ লাখ ৩২ হাজার টাকা। আয়ের উৎস হিসেবে দেখিয়েছেন কৃষি খাত, বাড়ি, দোকান ভাড়া, ব্যবসা, চাকরিসহ শেয়ার ও সঞ্চয়পত্র।
মসিউর রহমান রাঙ্গা রংপুর-১ আসনে ২০০১ এবং ২০১৪ সালেও সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ২০১৪ সালের নির্বাচনের পর সরকার গঠনের সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর তিনি বিরোধীদলীয় চিফ হুইপ হন।

আরও পড়ুন

×