ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

শমসের মবিনকে ঘিরে নতুন মেরূকরণ

সিলেট-৬ আসন

শমসের মবিনকে ঘিরে নতুন মেরূকরণ

শমসের মবিন

 মুকিত রহমানী, সিলেট ও রতন মনী চন্দ, গোলাপগঞ্জ

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩ | ০০:৪৩ | আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ | ০৭:১৩

সিলেট-৬ (বিয়ানীবাজার-গোলাপগঞ্জ) আসনে লড়ছেন তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিত দলটির শীর্ষ এ নেতাকে নিয়ে শুরু থেকেই নানা আলোচনা। কিছু স্বজন নিয়ে এতদিন তিনি ভোটের মাঠে থাকলেও, গত দু’দিনে পাল্টে গেছে চিত্র। দলের প্রার্থী ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ থাকার পরও আওয়ামী লীগের একাংশ প্রকাশ্যে মাঠে নেমেছে শমসের মবিনের পক্ষে। বিশেষ করে গোলাপগঞ্জ উপজেলার চৌধুরী বলয় বা চৌধুরী পরিবারের সন্তানদের তাঁর পক্ষে মাঠে দেখা যাচ্ছে। এ বলয়ের অধিকাংশই আওয়ামী লীগের নেতাকর্মী।

শমসের মবিনের সোনালি আঁশকে জেতাতে গতকাল শুক্রবার সন্ধ্যায় গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ির একটি কমিউনিটি সেন্টারে সভা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মঞ্জুর কাদির শাফি চৌধুরী এলিম। সভায় তাঁর বলয়ের পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুহেল আহমদ, আমুরা ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের সদস্য হাসিন আহমদ মিন্টু, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি খায়রুল হকসহ কয়েকশ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্থানীয় একাধিক সূত্র জানায়, এ আসনে আওয়ামী লীগ তিন ভাগে বিভক্ত। তারা দলের প্রার্থী নুরুল ইসলাম নাহিদ, স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেন (ঈগল) ও শমসের মবিনের পক্ষে সক্রিয়। শুরুতে চৌধুরী বলয় গোপনে শমসের মবিনের পক্ষে থাকলেও, গতকাল সরাসরি প্রচারে নেমেছে। বিয়ানীবাজারে চৌধুরীদের কোনো বলয় না থাকলেও উপজেলা পরিষদের চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা আবুল কাশেম পল্লব ও তাঁর লোকজন নাহিদের বিপক্ষে। দীর্ঘদিন ধরে নাহিদের সঙ্গে পল্লবের বিরোধ রয়েছে। এ উপজেলায় নাহিদবিরোধী আওয়ামী লীগের নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী সরওয়ারকে সমর্থন দিচ্ছেন। গোলাপগঞ্জে এলিমের বিশাল ভোটব্যাংক রয়েছে। তিনি নৌকা প্রার্থীর পক্ষে অবস্থান না নিয়ে তৃণমূল বিএনপির প্রার্থীকে সমর্থন দেওয়ায় ভোট রাজনীতিতে নতুন মেরূকরণ হচ্ছে বলে জানিয়েছেন নেতারা।

সভায় এলিম বলেন, ‘আমরা কারও পক্ষে নই, যোগ্য ব্যক্তির পক্ষে। শমসের মবিন একজন যোগ্য প্রার্থী। তাঁকে ভোট দিয়ে এলাকার উন্নয়নকে এগিয়ে নিতে হবে।’
এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী সমকালকে বলেন, ‘শমসের মবিনকে সমর্থন দেওয়ার বিষয়ে এখন পর্যন্ত কেন্দ্র থেকে কোনো নির্দেশনা নেই। নেতাকর্মী সবাই নৌকার পক্ষে ঐক্যবদ্ধ। তবে দলের কেউ শমসের মবিনের পক্ষে ভোট করলে, তা ব্যক্তিগত উদ্যোগে।’

এ আসনের বর্তমান সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ। আওয়ামী লীগের টিকিটে তিনি ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে এমপি হন। নবম সংসদ থেকে টানা দুই দফা শিক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। অন্যদিকে, গোলাপগঞ্জের বাসিন্দা শমসের মুবিন বিএনপির ভাইস চেয়ারম্যান ছিলেন। ২০১৫ সালে তিনি বিএনপি থেকে পদত্যাগ করেন। ২০১৮ সালের ডিসেম্বরে বিকল্পধারা বাংলাদেশে যোগ দিয়ে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা হন। ২০১৮ সালে দলটির মনোনয়নে এ আসনে প্রার্থী হন। তবে নাহিদকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন।

 

আরও পড়ুন

×