ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ, চালু হবে মার্চে

বড়পুকুরিয়ায় কয়লা উত্তোলন বন্ধ, চালু হবে মার্চে

ছবি: সমকাল

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০২৩ | ২০:২৭

দিনাজপুরের বড়পুকুরিয়া খনি থেকে কয়লা উত্তোলন প্রায় আড়াই মাসের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। খনির ১৪১২ নম্বর ফেজের (নির্গমনমুখ) মজুত শেষ হওয়ায় গত শুক্রবার রাতে কয়লা উত্তোলন বন্ধ করা হয় বলে জানিয়েছেন খনির ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম সরকার।

তিনি বলেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। পুরোনো ফেজে কয়লার মজুত শেষ হয়ে গেলে সেটি বন্ধ করে দেওয়া হয়। এরপর নতুন ফেজ তৈরি করে কয়লা উত্তোলন করা হয়। এ কারণে কয়লার উৎপাদন আপাতত বন্ধ। যন্ত্রপাতি স্থাপন করে নতুন ফেজ তৈরির কাজ চলছে। সেখান থেকে আগামী মার্চের প্রথম দিকে কয়লা উত্তোলন শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে। তবে কয়লা উত্তোলন বন্ধ থাকলেও এর প্রভাব তাপবিদ্যুৎ কেন্দ্রে পড়বে না। মজুত কয়লা দিয়ে অনায়াসেই কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত থাকবে।

বড়পুকুরিয়া কয়লা খনি সূত্রে জানা যায়, গত ১২ অক্টোবর খনির ১৪১২ নম্বর ফেজে কয়লা উত্তোলন শুরু হয়। ধরা হয়েছিল, এ ফেজে কয়লার মজুত দুই লাখ ১০ হাজার টন। তবে এ ফেজ থেকে কয়লা উত্তোলন করা হয় দুই লাখ ২০ হাজার টন। বর্তমানে খনির ১২০৯ নম্বর নতুন ফেজ চালুর কাজ চলছে। এ ফেজে ৩ লাখ ৬০ হাজার টন কয়লা মজুত রয়েছে। পুরোনো ফেজের যন্ত্রপাতি দিয়ে নতুন ফেজটি তৈরি করা হবে। এতে দুই থেকে আড়াই মাস সময় লাগবে।

আরও পড়ুন

×