ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

জয়পুরহাটে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, স্কুল বন্ধ ঘোষণা

জয়পুরহাটে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, স্কুল বন্ধ ঘোষণা

কুয়াশায় ঢাকা পড়েছে পুরো এলাকা। সড়কে হেড লাইট জ্বালিয়ে চলছে যানবাহন। আজ সকালে জয়পুরহাট-বগুড়া মহাসড়ক থেকে তোলা। ছবি: সমকাল

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২৪ | ১৮:০৯ | আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ | ১৮:১০

ঘন কুয়াশার সঙ্গে জয়পুরহাটে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। হাড় কাঁপানো ঠান্ডায় বিপাকে পড়েছেন শ্রমজীবী, ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের সঙ্গে শিক্ষার্থীরা। কুয়াশায় ঢাকা পড়েছে পুরো এলাকা। সড়কে হেড লাইট জ্বালিয়ে চলছে যানবাহন। 

গত দু’দিন ধরে চলাচলের মত তাপমাত্রা থাকলেও হঠাৎ আজ রোববার তা কমে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। তাইতো জেলার পাঁচটি উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলো রোববার ও সোমবার দুইদিন বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। আজ সকালে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসার পর দুই দিনের বন্ধ ঘোষণার কথা শুনে বাড়ি ফিরে যান।

এদিকে সরকারের জরুরি আদেশ অমান্য করে জেলার কালাই উপজেলার ওমর কিন্ডার গার্টেন স্কুল ও ওমর গার্টেন একাডেমি নামে স্কুলটি শ্রেণিকক্ষে পাঠদানসহ সব কার্যক্রম চালু রেখেছে। এ স্কুলের অভিভাবকদের অভিযোগ, তাপমাত্রা কমে যাওয়ায় সব স্কুল ছুটি দেওয়া হলেও এ স্কুল চালু রেখেছে অধ্যক্ষ। এমন সাহস পায় কিভাবে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি অভিভাবকদের।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আজ রোববার জয়পুরহাট জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে বলে জানান জেলা শিক্ষা অফিস ও আবওহাওয়া অফিস। তাই দুই দিন জেলার মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ করা হয়েছে। এ আদেশ যে সব প্রতিষ্ঠান অমান্য করবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জেলা শিক্ষা অফিসার আমান উদ্দিন মন্ডল। 

খোঁজ নিয়ে জানা গেছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক জেলা শিক্ষা অফিসারের লিখিত চিঠির আলোকে জয়পুরহাটের সব সরকারি ও বেসরকারি পর্যায়ের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো রোববার ও সোমবার দুই দিনের বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ সকালে শিক্ষার্থীরা স্কুলে আসার পর বন্ধের ঘোষণা পেয়ে বাড়ি ফিরে গেছে। অথচ, কালাই উপজেলা শহরে অবস্থিত ওমর কিন্ডার গার্টেন স্কুল ও ওমর গার্টেন একাডেমি চালু রয়েছে।

এ বিষয়ে ওমর কিন্ডার গার্টেন স্কুল ও ওমর গার্টেন একাডেমির অধ্যক্ষ ওমর আব্দুল আজিজ তালুকদার বলেন, এ বিষয়ে আমাকে কেউ চিঠি দেয়নি। তাই স্কুলের পাঠদানসহ সবকিছু চলমান রয়েছে।

কালাই মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম বলেন, বন্ধের চিঠি পেয়েই শিক্ষার্থীদের জানানো হয়েছে। এরপর তারা বাড়ি ফিরে গেছে। অফিস খোলা রয়েছে। 

জয়পুরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) রুহুল আমিন বলেন, জেলা শিক্ষা অফিসারের চিঠি পেয়েই বিদ্যালয় দু’দিনের বন্ধ ঘোষণা করা হয়েছে। শিক্ষার্থীরা স্কুলে এসেছিল ফিরে গেছে।   

জয়পুরহাট জেলা শিক্ষা অফিসার মো. আমান উদ্দিন মণ্ডল বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, এ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামায় ২১ ও ২২ জানুয়ারি মাধ্যমিক ও প্রাথমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে চিঠি দেওয়া হয়েছে। তবে তাপমাত্রা বাড়লে প্রতিষ্ঠানগুলো খোলা হবে, আর যদি কমতে থাকে সেই মোতাবেক পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

কালাইয়ে ওমর গার্টেন একাডেমি চালু আছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমিও শুনেছি। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বেলা সাড়ে ১১টায় নওগাঁ ও জয়পুরহাটে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়সি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে পাশের জেলা ও উপজেলায় তাপমাত্রা সামান্য তারতম্য হতে পারে।

আরও পড়ুন

×