দিনাজপুরের পার্বতীপুরের যশাই রেলক্রসিং এলাকায় বুধবার বালুবোঝাই একটি ট্রাকের সঙ্গে যাত্রীবিহীন আন্তনগর দোলনচাপা এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ওই ট্রেনের ইঞ্জিন ও চারটি বগি রেললাইনের পাশের ক্ষেতে উল্টে গেছে। ছিন্নভিন্ন হয়ে গেছে ট্রাকটি। ক্ষতিগ্রস্ত হয়েছে ট্রেনের ইঞ্জিন। দুর্ঘটনার পর থেকে পার্বতীপুর-পঞ্চগড় রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। 

লাইনচ্যুত ট্রেনের বগি উদ্ধারে কাজ চলছে-সমকাল  

পার্বতীপুর উপজেলার মন্মথপুর রেলওয়ে স্টেশনের কাছে যশাই রেলক্রসিং বুধবার ভোরে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় ট্রেনের লোকো মাস্টার আব্দুর রশিদ সরকার আহত হয়েছেন। তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত হয়েছেন সহকারী লোকো মাস্টার ইউনুস আলীসহ নিপত্তাবাহিনীর কয়েকজন সদস্য।  

ট্রেনের ইঞ্জিন ও বগি  উল্টে গেছে-সমকাল 

জানা গেছে, দিনাজপুর থেকে বগুড়া হয়ে সান্তাহারগামী দোলনচাপা এক্সপ্রেস ট্রেনটি বুধবার সপ্তাহিক ছুটি ছিল। ভোরে ট্রেনটি পার্বতীপুর রেলওয়ে স্টেশন থেকে দিনাজপুর যাচ্ছিল। একই সময় যশাই রেলক্রসিংয়ে একটি বালুবোঝাই ড্রাম্প বিকল হয়ে পড়ে। ঘন কুয়াশা থাকায় ট্রেনটি স্বজোরে বালুর ট্রাককে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে ট্রেনের ইঞ্জিন ও ট্রাকটি দুমড়ে-মুচড়ে যায়। সঙ্গে সঙ্গে ট্রেনের ইঞ্জিন ও পেছনে থাকা চারটি বগি পাশের ক্ষেতে উল্টে যায়। 

দুর্ঘটনার পর থেকে পার্বতীপুর থেকে পঞ্চগমমুখী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দিনাজপুর রেলওয়ে স্টেশনের সুপার জিয়াউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

ট্রেনের বগি উল্টে রেললাইনের নিচের জমিতে ছিটকে পড়ে-সমকাল   

দুর্ঘটনার পর থেকে পার্বতীপুর থেকে পঞ্চগমমুখী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। দিনাজপুর রেলওয়ে স্টেশনের সুপার জিয়াউর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, বালুবাহী ঢাকা মেট্রো ট- ২০-৪১৩৭ ট্রাকটি রেললাইনের উপর উঠে বিকল হয়ে যায়। ট্রাকের চালক রেললাইনের উপর তা মেরামত করছিল। এ সময় পার্বতীপুর থেকে দিনাজপুরগামী দোলনচাপা ট্রেনটি আসতে দেখে ট্রাক ফেলে পালিয়ে যায় চালক। ফলে এ দুর্ঘটনা ঘটে।

পার্বতীপুর রেলের এসএসএই ওয়ে সাইফুল ইসলাম বলেন, রেল গেটটিতে গেটম্যান ছিলেন মনির হোসেন। কিন্তু তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। 

ট্রেনের ইঞ্জিন ও বগি লাইনচ্যুত-সমকাল 

ট্রেনের গার্ড সাইফুল ইসলাম বলেন, যাত্রী ছাড়াই ট্রেনটি দিনাজপুর যাচ্ছিল। দিনাজপুর থেকে ছেড়ে সান্তাহার আসত। ট্রেনে যাত্রী থাকলে প্রাণহানি ঘটত।

রিলিফ ট্রেন ইনচার্জ হাসানুর রহমান বলেন, সকাল সাড়ে ৯ টার দিকে উদ্ধার কাজ শুরু হয়েছে। শেষ হতে সন্ধা হতে পারে। লাইন বন্ধ থাকায় আন্তনগর পঞ্চগড়, দ্রুতযান, বাংলাবান্দাসহ ওই রুটের সবকটি ট্রেন চলাচল বন্ধ রয়েছে।