ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নতুন দুটি বিভাগে শিক্ষার্থী ভর্তির অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হাতে পেয়েছে বলে জানিয়েছেন ইবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আতাউর রহমান। অনুমোদনের পর মঙ্গলবার বিভাগ দুটিতে সভাপতিও নিযুক্ত করেছেন উপাচার্য।

গত রোববার ইউজিসির কর্মকর্তা জামিনুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ খোলার অনুমোদন দেওয়া হয়। বিভাগ দুটিতে প্রতি বর্ষে যথাক্রমে সর্বোচ্চ ৩০ ও ২৫ জন করে শিক্ষার্থী ভর্তি করাতে পারবে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে বিভাগ দুটিতে পাঠ্যক্রম প্রণয়ন করতে বলা হয়েছে।

এদিকে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগটিতে বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা দপ্তরের উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত এবং বিদেশ থেকে এই বিষয়ে বিশেষ যোগ্যতা সম্পন্নদের সিন্ডিকেটের অনুমোদনক্রমে আত্তীকরণের অনুমতি দেওয়া হয়েছে। এক্ষেত্রে তাদের এমফিল, পিএইচডি, ডিপ্লোমা, সার্টিফিকেট, প্রকাশনা, জার্নাল ও গবেষণা থাকার কথা বলা হয়েছে। বিভাগটিতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মাহবুবুর রহমানকে সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। একই সঙ্গে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতির দায়িত্ব পালন করবেন কোষাধ্যক্ষ অধ্যাপক আলমগীর হোসেন ভূঁইয়া।

অন্যদিকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষার্থী ভর্তি শুরুও করেছে বিশ্ববিদ্যালয়টি। এবারে গুচ্ছ পদ্ধতির ভর্তিতে বিভাগটিতে একজন শিক্ষার্থী ভর্তির জন্য সাক্ষাৎকারে অংশ নিয়েছিল।

উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম বলেন, এটি বিশ্ববিদ্যালয়ের একটি ধারাবাহিকতা। আধুনিকতার সঙ্গে তাল মিলিয়ে বিভাগ দুটি খোলা হয়েছে। আগামী তিন চার বছরের মধ্যে সারা দেশে শারীরিক শিক্ষার জন্য ৬০-৭০ হাজার লোক প্রয়োজন হবে। এই বিভাগটিকে একটি ইনস্টিটিউট করার ইচ্ছা আছে।