মাওলানা জসিমউদ্দিন জনগণের ভোটে জনপ্রতিনিধি হয়েছেন মাসও পেরোয়নি। এর মধ্যেই চাঁদাবাজি শুরুর অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। বরিশালের হিজলার ধুলখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পাশাপাশি আওয়ামী লীগের সভাপতিও তিনি। সে কারণে দাপটও একটু বেশি।

মাওলানা জসিম চেয়ারম্যানের গদিতে বসতে না বসতেই হিজলা উপজেলা সংলগ্ন মেঘনার ভাঙন প্রতিরোধে নদীশাসন প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে দেড় কোটি টাকা চাঁদা দাবি করেন বলে অভিযোগ। দাবি করা টাকা না পেয়ে গত সোমবার সন্ধ্যায় প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের সুপারভাইজার আসাদুল ইসলামকে (৫০) স্থানীয় আলীগঞ্জ বাজারে দলবল পাঠিয়ে পেটানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। আহত কর্মকতাকে ভর্তি করা হয়েছে মেহেন্দীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। গত ২৬ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জসিম নৌকা প্রতীকে ভোট করে চেয়ারম্যান নির্বাচিত হন।

ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেডের প্রকৌশলী কামরুল হাসান জানান, চেয়ারম্যান জসিম গত ৮ জানুয়ারি তাকে ইউনিয়ন পরিষদে ডেকে প্রতি ঘনফুট বালুর জন্য দুই টাকা, পাথরের জন্য দুই টাকা, প্রতি বস্তা সিমেন্টের জন্য দুই টাকা, প্রতিটি ব্লকের জন্য পাঁচ টাকা করে চাঁদা নির্ধারণ করে দেন। চেয়ারম্যানের ওই হিসাবে চাঁদার টাকার অঙ্ক দাঁড়ায় দেড় কোটি টাকা। বিষয়টি তিনি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান।

এদিকে দাবি করা চাঁদার টাকা না পেয়ে ক্ষুব্ধ হয়ে ওঠেন চেয়ারম্যান জসিম। এক পর্যায়ে সোমবার সন্ধ্যায় তার পাঠানো ১০ থেকে ১৫ জন কর্মী প্রকল্পের ১৪ নম্বর পয়েন্টে গিয়ে দায়িত্বরত সুপারভাইজার আসাদুলকে বেদম পেটায়। পরে তাকে টেনেহিঁচড়ে চেয়ারম্যানের নিয়ন্ত্রণাধীন একটি ক্লাবঘরে নেওয়া হয়। ক্লাবঘরেও আসাদুলকে পেটানো হয় আরেক দফা।

প্রকল্পের অগ্রগতি দেখতে ১৬ নম্বর পয়েন্টে আগে থেকেই অবস্থান করছিলেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপবিভাগীয় প্রকৌশলী রাকিব হোসেন। তিনি এ খবর জানতে পেরে ক্লাবঘরে গিয়ে আসাদুলকে উদ্ধার করেন।

প্রকৌশলী রাকিব হোসেন জানান, তিনি ক্লাবঘরে পৌঁছার পর হামলাকারীরা পালিয়ে যায়। তিনি আসাদুলের শরীরে আঘাতের চিহ্ন দেখেছেন। বিষয়টি তিনি তাৎক্ষণিক মোবাইলফোনে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান। মঙ্গলবার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, পাশাপাশি দুই ইউনিয়ন মেহেন্দীগঞ্জের উলানিয়া ও হিজলার ধুলখোলায় ভাঙন রোধে মেঘনা নদীশাসন প্রকল্পের কাজ চলছে। ধুলখোলার আলীগঞ্জ বাজারের দেড় কিলোমিটার এলাকা শাসনের জন্য কাজ চলছে প্রায় শতকোটি টাকার।

এ ব্যাপারে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মাওলানা জসিম উদ্দিন বলেন, ‘ওই ঠিকাদারি প্রতিষ্ঠান আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত জামাল ঢালীকে (সদ্য ইউপি নির্বাচনে পরাজিত প্রার্থী) নিয়মিত চাঁদা দিয়ে আসছে। আমি ওই চাঁদা বন্ধ করতে বলেছি। এ জন্য আমার বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। সোমবার বিকেলে মারধরের ঘটনার সময় আমি হিজলা সদরে ছিলেন। আসাদুলকে মারধরের কারণ আমার জানা নেই।’

গত ৮ জানুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকৌশলী কামরুলকে ইউপি কার্যালয়ে ডেকে চাঁদার হার বেঁধে দেওয়া প্রসঙ্গে জসিম উদ্দিন বলেন, জামাল ঢালীর এক সহযোগী মিথ্যা তথ্য দিয়ে কামরুলকে ইউপি ভবনে পাঠায়। তাকে ডাকা হয়নি বলার পর কামরুল সেখান থেকে চলে আসে। এরচেয়ে বেশি কোনো কথা হয়নি বলে দাবি করেন চেয়ারম্যান।

হিজলা থানার ওসি মো. ইউনুস মিয়া বলেন, ঠিকাদারি প্রতিষ্ঠান থানায় লিখিত অভিযোগ দিয়েছে। তিনি দাবি করেন, চেয়ারম্যান কাউকে মারেননি, অন্য লোক মেরেছে। তারা চেয়ারম্যানের লোক কিনা এ প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয় খোঁজ নিয়ে জানবেন।