রিচার্ড গিয়ারের আচমকা এক চুমু শিল্পা শেঠির গালে। সেই ঘটনা গড়ায় মামলা পর্যন্ত। সেই মামলার রায় এলো ১৫ বছর পর। ভারতীয় আদালত ঘোষণা দিয়েছেন, চুমুর ওই ঘটনা কোনো দোষ নেই বলিউড অভিনেত্রী শিল্পার।  

ঘটনাটি ঘটে ২০০৭ সালে রাজস্থানে। এইডস সচেতনতা বিষয়ক এক অনুষ্ঠানে হলিউড তারকা রিচার্ড গিয়ারের সঙ্গে বলিউড তারকা শিল্পা শেঠিও ছিলেন। সে অনুষ্ঠানে আচমকা শিল্পাকে জড়িয়ে ধরে গালে চুমু দেন রিচার্ড গিয়ার। পাশ্চাত্যে এমন ঘটনা স্বাভাবিক হলেও প্রাচ্যে নয়। তাই ঘটনাটি নিয়ে ভারতে হৈ চৈ পড়ে।

বিষয়টি উপলব্ধি করে পরে রিচার্ড গিয়ার ক্ষমাও চান। তার ভাষ্য ছিল, তিনি আসলে বোঝাতে চেয়েছিলেন- এভাবে চুমুতে এইডস ছড়ায় না। কিন্তু তাতে সমালোচকদের মন গলেনি। রাজস্থানের আদালতে এক ব্যক্তি মামলা করেন শিল্পা ও রিচার্ড গিয়ারের বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগে। 

পরে শিল্পার আবেদনে মামলাটি মুম্বাইয়ের আদালতে স্থানান্তরিত হয়।

হিন্দুস্থান টাইমস জানিয়েছে, গত বছরের জানুয়ারিতে শিল্পার বিরুদ্ধে আনা ওই অভিযোগ খারিজ করেন আদালত। সোমবার সেই রায়ের পূর্ণাঙ্গ প্রকাশিত হয়। মুম্বাইয়ের মহানগর হাকিম কেতকী এম চ্যবন বলেন, 'ঘটনাদৃষ্টে এটাই স্পষ্ট যে শিল্পা শেঠি অপ্রত্যাশিত ওই ঘটনার শিকার।' 

এদিকে এই মামলায় রিচার্ড গিয়ারের বিরুদ্ধে নিম্ন আদালত গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেও ভারতের সুপ্রিম কোর্ট তা খারিজ করে দেন।