বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে পাবনার ঈশ্বরদীতে ‘কাঁচা বাদাম’ শিরোনামের গানের সঙ্গে শিক্ষার্থীদের নৃত্যের ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ঈশ্বরদীর মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে বঙ্গবন্ধুর জন্মদিনে এই গানের সঙ্গে স্কুলের ছাত্রীদের নাচের ভিডিওটি শুক্রবার বিকেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোষ্ট করা হয়, এর পরপরই তা ছড়িয়ে পড়ে।

ফেসবুকে ছড়িয়ে পড়া ওই ভিডিও ক্লিপে দেখা যায়, স্কুলের মঞ্চে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবসের অনুষ্ঠানে একক, দ্বৈত ও দলগতভাবে নাচছে ছাত্রীরা। এ সময় মঞ্চের ওপরে ও আশপাশে একাধিক শিক্ষককেও দেখা যায়। একপর্যায়ে ওপার বাংলার ভূবন বাদ্যকরের ভাইরাল ‘কাঁচা বাদাম’ গানের সঙ্গে নাচ করে ছাত্রীরা।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আশরাফ আলী বাবু মহলদার বলেন, ‘আমরা অনুষ্ঠানটি দুই পর্বে ভাগ করেছিলাম। নাচ গানের আয়োজন ছিল দ্বিতীয় পর্বে। প্রথম অংশে আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত হয়। পরে শিক্ষার্থীরা নাচ-গান করে।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আক্তার বলেন, ‘আমাদের পক্ষ থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে যথাযথভাবে দিবসটি পালনের নির্দেশনা দেওয়া হয়।’

এ বিষয়ে পাবনা জেলা শিক্ষা অফিসার এস এম মোসলেম উদ্দীন বলেন, ‘মানিকনগর বালিকা উচ্চ বিদ্যালয়ে আমন্ত্রিত অতিথি হিসেবে কিছু সময়ের জন্য উপস্থিত ছিলাম। প্রধান শিক্ষক এবং এবং স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি সাংস্কৃতিক অনুষ্ঠান হবে বলে থাকতে বলেন। তবে সময় স্বল্পতার কারণে কেক কেটে চলে আসি। আমরা চলে আসার পরে শিক্ষার্থীরা নাচ-গান করে। সেসময়ের কোনো ভিডিও ভাইরাল হয়েছে বলে শুনেছি।