উচ্চ রক্তচাপ পরিচিত একটি সমস্যা।  উচ্চ রক্তচাপ এক নীরব ঘাতক যা নিয়ন্ত্রণে না থাকলে হৃদ্‌রোগ ও স্ট্রোকের মতো সমস্যা হতে পারে।  বিশেষজ্ঞরা বলছেন, নিয়ম মেনে ওষুধ খাওয়ার পাশাপাশি কিছু কিছু খাবার আছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। তাদের মতে, রোজ নিয়ম করে টক দই খেলেই নিয়ন্ত্রণে থাকতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, একটি আন্তর্জাতিক বিজ্ঞান বিষয়ক পত্রিকায় প্রকাশিত গবেষণা পত্রে বলা হয়েছে, টক দই শুধু উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণই নয়, সংবহনতন্ত্র ভাল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

দুগ্ধজাত খাদ্য এমনিতেই ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে সমৃদ্ধ। এই মৌলগুলি রক্তচাপ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাশাপাশি দইয়ে থাকে উপকারী ব্যাকটেরিয়া প্রোটিন পরিপাকে সহায়তা করে। এর ফলে পরোক্ষভাবে নিয়ন্ত্রণে থাকে উচ্চ রক্তচাপ।

অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় ও মেইন বিশ্ববিদ্যালয়ের যৌথ ভাবে ৯১৫ জনের উপর করা একটি গবেষণায় দেখা গেছে, নিয়মিত টক দই রক্তচাপ কমাতে সাহায্য করে। গবেষণার তথ্য বলছে যারা নিয়ম করে রোজ টক দই খেয়েছেন তাদের রক্তচাপ কমেছে প্রায় সাত ভাগ।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণাতেও মিলেছে একই তথ্য। ২২০০ জনের উপর করা হার্ভার্ডর একটি গবেষণা বলছে, দৈনিক যতটা ক্যালোরি প্রয়োজন তার ২ শতাংশ যদি টক দইয়ের মধ্যে দিয়ে পাওয়া যায় তবে উচ্চ রক্তচাপের ঝুঁকি কমে প্রায় ৩০ শতাংশ। হার্ভার্ডের গবেষকরা বলছেন, উপকার পেতে প্রতি তিন দিন পর পর ১৭০ গ্রাম টক দই খাওয়াই যথেষ্ট।