ভূমি মন্ত্রণালয়ের ডিজিটাল ভূমি উন্নয়ন কর ব্যবস্থা ডব্লিউএসআইএস (ওয়ার্ল্ড সামিট অন দ্য ইনফরমেশন সোসাইটি) পুরস্কার প্রতিযোগিতায় 'তথ্য-প্রযুক্তির প্রয়োগ: জীবনের সকল ক্ষেত্রে কল্যাণে-ই-সরকার' শীর্ষক ৭ নম্বর শ্রেণিতে নির্বাচিত পাঁচটি চ্যাম্পিয়ন উদ্যোগের একটি হিসেবে মনোনীত হয়েছে।

প্রতিযোগিতায় ১৮টি ক্যাটাগরির প্রতিটিতে ৪/৫টি করে প্রকল্প/উদ্যোগকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। এই ১৮টি ক্যাটাগরির চ্যাম্পিয়ন প্রকল্প/উদ্যোগগুলোর মধ্যে থেকে প্রতিটি ক্যাটাগরিতে ১টি সেরা প্রকল্প/উদ্যোগকে আগামী মে মাসের শেষ সপ্তাহে ডব্লিউএসআইএস পুরস্কার-২০২২-এর চুড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে।

জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নসহ (আইটিইউ) সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার আয়োজনে ডব্লিউএসআইএস শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়ে থাকে।

গত বছরের ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী অনলাইন ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম উদ্বোধন করেন। পরে ভূমিমন্ত্রী ১৬১২২ নম্বরে কল করে ভূমি উন্নয়ন কর পরিশোধ কার্যক্রম উদ্বোধন করেন।

দেশের অধিকাংশ মানুষকে ভূমি কর দিতে কষ্ট করে ইউনিয়ন ভূমি অফিসে যেতে হয়। এতে তাদের অর্থ ব্যয় হয় এবং সময় নষ্ট হয়। তারা প্রায়ই হয়রানির শিকার হন। এসব কারণে অনেকেই সময়মতো ভূমি উন্নয়ন কর দিতে আগ্রহ দেখান না। জনগণের দুর্ভোগ ও হয়রানি নিরসনে এবং ভূমি উন্নয়ন কর প্রদানে মন্ত্রণালয় কর পরিশোধ পদ্ধতি ডিজিটালাইজড করেছে।