সারা দেশের ন্যায় চুয়াডাঙ্গার উপর দিয়েও তীব্র তাপদাহ অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সোমবার দুপুর ৩টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে, যা দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, গত দুই দিন ধরে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। সোমবার দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভবনা না থাকায় তাপদাহ অব্যাহত থাকবে। বাতাসে আদ্রতার পরিমাণ ৩০ শতাংশ।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক বলেন, বৃষ্টি না হওয়া পর্যন্ত এই তাপমাত্রা স্বাভাবিক হবে না। সোমবার দুপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। আরও কয়েকদিন এমন তাপদাহ অব্যাহত থাকতে পারে।

এর আগে গত শুক্রবার ৩৫ চুয়াডাঙ্গা জেলায় ডিগ্রি ও শনিবার ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। রোববারও জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস। সব মিলিয়ে টানা তিন দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়।

এর আগে ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত আট বছরের মধ্যে রোববার ও সোমবার জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়, যা একইসঙ্গে দেশেরও সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

অসহনীয় গরমের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ছে। প্রচণ্ড রোদের কারণে চুয়াডাঙ্গায় মানুষের চলাফেরা কমে এসেছে। কোনো জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ ঘরের বাইরে বের হচ্ছে না। তবে তীব্র গরমের কারণে খেটে খাওয়া মানুষ গুলোকে বেশি সমস্যায় পড়তে হচ্ছে।