কুমিল্লা সিটি করপোরেশনসহ স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন ৮৪ জন। শুক্রবার পর্যন্ত দু'দিনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন এসব মনোনয়নপ্রত্যাশী।

এর মধ্যে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনজন। তারা হচ্ছেন কুমিল্লা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা কৃষক লীগের সাবেক সভাপতি ওমর ফারুক, কুমিল্লা জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত অধ্যক্ষ অ্যাডভোকেট আফজল খানের ছেলে ও এফবিসিসিআইর পরিচালক মাসুদ পারভেজ খান ইমরান এবং সাবেক ছাত্রলীগ নেতা মাহবুবুর রহমান। এ ছাড়া ছয়টি পৌরসভার মেয়র পদে ১২ জন এবং অষ্টম ধাপের ১৩৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য আরও ৬৯ প্রার্থী ফরম কিনেছেন।

এর আগে এসব নির্বাচনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে ফরম বিতরণ বৃহস্পতিবার শুরু হয়। সংশ্লিষ্ট নির্বাচনগুলোর মনোনয়নপ্রত্যাশীরা আগামী ১১ মে পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ধানমন্ডি কার্যালয়ে দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। যথাযথ স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে এবং কোনো প্রকার অতিরিক্ত লোকসমাগম ছাড়া প্রার্থীকে নিজে অথবা একজন যোগ্য প্রতিনিধির মাধ্যমে আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে হবে। আবেদনপত্র সংগ্রহের সময় অবশ্যই প্রার্থীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে আনতে হবে।

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। এ ছাড়া একই দিন ভোটের তারিখ রেখে নির্বাচন কমিশন থেকে তিনটি উপজেলা পরিষদ, ছয়টি পৌরসভা এবং অষ্টম ধাপের ১৩৮টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।