সিলেট অঞ্চলের পর বন্যা এবার উত্তরাঞ্চলেও বিস্তৃত হচ্ছে। উজানের ঢলে যমুনা নদীর পানি অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় জামালপুরের ইসলামপুরে যমুনা নদীর বাম তীরের হার্ড পয়েন্টে ধস দেখা দিয়েছে। গত কয়েক দিনের ভারি বর্ষণ ও উজানের পানিতে মৌলভীবাজারের কমলগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাহাড়ি ঢলে নেত্রকোনার কলমাকান্দায় বিস্তীর্ণ এলাকায় পাকা বোরো ধান তলিয়ে গেছে। পানি ঢুকছে কিশোরগঞ্জের নিম্নাঞ্চলেও। এদিকে, সিলেট নগরীর পানিবন্দি মানুষ এখন যাতায়াতের জন্য নৌকা, কলাগাছের ভেলা ও গাড়ির টিউব ব্যবহার করছেন।

বর্ষা মৌসুমের শুরুতেই উজানের ঢলে যমুনা নদীর পানি অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। পানির প্রচণ্ড তোড়ে জামালপুরের ইসলামপুরে যমুনা নদীর বাম তীরের হার্ড পয়েন্টে ধস দেখা দিয়েছে। এতে হুমকির মুখে পড়েছে কুলকান্দি বাজার, একাধিক শিক্ষাপ্রতিষ্ঠান, বসতভিটাসহ বিস্তীর্ণ এলাকার ফসলি জমি।

স্থানীয়রা জানান, বুধবার বিকেলে ইসলামপুরে কুলকান্দি হার্ড পয়েন্টের মাথায় হঠাৎ ভাঙন দেখা দেয়। সন্ধ্যার মধ্যে হার্ড পয়েন্টের প্রায় একশ ফুট এলাকার সিসি ব্লক ধসে যায়। এতে এলাকাবাসীর মধ্যে ভাঙন আতঙ্ক দেখা দিয়েছে। কুলকান্দি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান জোবায়দুর রহমান বলেন, যমুনা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় এই ভাঙন দেখা দিয়েছে। দ্রুত ভাঙন রোধ করতে না পারলে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত কুলকান্দি হার্ড পয়েন্ট বিলীন হয়ে যাবে নদীতে।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু সাঈদ জানান, অতিবৃষ্টি ও উজানের ঢলে যমুনা নদীর পানি বৃদ্ধির কারণে এ বাঁধের ৩০ মিটার অংশে ধস দেখা দিয়েছে। ভাঙন রোধে জিও ব্যাগ ডাম্পিং করা হচ্ছে।

কমলগঞ্জে ধলাই নদীতে পানি বৃদ্ধি: মৌলভীবাজারের কমলগঞ্জে গত কয়েক দিনের ভারি বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে ধলাই নদীসহ পাহাড়ি ছড়াগুলোয় পানি বৃদ্ধি পেয়েছে। এতে উপজেলার নিম্নাঞ্চলও প্লাবিত হয়েছে। বৃষ্টির পানি ও উজানের পাহাড়ি ঢল নেমে কেওলার হাওর ও আদমপুর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। প্রায় ৫০০ হেক্টর জমির বোরো ধান পানিতে নিমজ্জিত হয়েছে।

কিশোরগঞ্জের নিম্নাঞ্চলে ঢুকছে পানি: পাহাড়ি ঢলে পানি বৃদ্ধি পেয়ে ঘোড়াউত্রা, ধনুসহ বিভিন্ন নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। নদীর তীর উপচে হাওরের ডুবো সড়ক তলিয়ে যাচ্ছে। জেলা শহরের সঙ্গে মিঠামইন, ইটনা, অষ্টগ্রামসহ কয়েকটি উপজেলায় সংযোগ স্থাপনকারী সড়কগুলো বন্ধ হয়ে গেছে।

কলমাকান্দায় তলিয়ে গেছে ধান: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার কলমাকান্দায় বিস্তীর্ণ এলাকায় পাকা বোরো ধান তলিয়ে গেছে। শ্রমিক সংকটের মধ্যে উপজেলার পানির নিচ থেকে পরিবার-পরিজন নিয়ে পাকা ধান কাটার চেষ্টা করছেন কৃষকরা।

সিলেট নগরীতে বেড়েছে জলযানের চাহিদা: বৃহস্পতিবার বিকেলে সিলেট নগরীর অভিজাত এলাকা উপশহরের মুখে দেখা যায়, পিকআপ থেকে নৌকা নামাচ্ছেন মাসুদুর রহমান। উপশহরের ডি-ব্লকের ওই বাসিন্দা যাতায়াত করতেই নৌকাটি কিনে এনেছেন। তাঁর মতো আরও কয়েকজন বাসিন্দাও নৌকা কিনেছেন যাতায়াতের জন্য। উপশহরের ভেতর কয়েকটি নৌকাও দেখা গেলে ভাড়ায় যাত্রী পারাপার করছে। নগরীর পানিবন্দি এলাকার মানুষ এখন যাতায়াতের জন্য নৌকা, কলাগাছের ভেলা ও গাড়ির টিউব ব্যবহার করছেন।

অবশেষে ফিরলেন মেয়র আরিফ: আকস্মিক বন্যায় চার দিন কার্যত অভিভাবকশূন্য ছিল নগরী। ব্যক্তিগত সফরে লন্ডনে ছিলেন সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী। চরম দুর্ভোগের সময় মেয়র আরিফের অনুপস্থিতি নিয়ে প্রশ্ন দেখা দেয়। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে 'নগর পিতার' লন্ডনে অবস্থান নিয়ে তীব্র সমালোচনা হয়। অবশেষে গতকাল সকাল ৯টায় লন্ডন থেকে সিলেটে ফেরেন মেয়র আরিফ।