রাশিয়ার হামলায় পূর্ব ইউক্রেনের শিল্পাঞ্চল দনবাস পুরোপুরি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। সম্প্রতি রুশ সেনারা এই শিল্প অঞ্চলটিকে হামলার কেন্দ্রবিন্দুতে পরিণত করায় দনবাস রীতিমতো নরকে পরিণত হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার রাতে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমনটাই দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

জেলেনস্কি তার ভাষণে বলেন, দখলকারীরা আরো বেশি চাপ প্রয়োগ করার চেষ্টা করছে। তাতে জায়গাটি নরকে পরিণত হয়েছে। এটি কোনো অতিরঞ্জন নয়।

তিনি আরও বলেন, ওডেসা অঞ্চল-সহ মধ্য ইউক্রেনের শহরগুলোতে ক্রমাগত রুশ হামলা চলছে। আর দনবাস সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।

জেলেনস্কি বলেন, এটি যতটা সম্ভব ইউক্রেনীয়কে হত্যা করার, যতটা সম্ভব বাড়িঘর, সামাজিক সুবিধা এবং উদ্যোগগুলোকে ধ্বংস করার জন্য ইচ্ছাকৃত এবং অপরাধমূলক প্রচেষ্টা।

প্রায় তিনমাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। প্রাথমিকভাবে রুশ সেনারা প্রায় পুরো ইউক্রেনীয় ভূখণ্ডে হামলা পরিচালনা করছে। তবে নিজেদের অবস্থান থেকে সরে এসে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকা আক্রমণের কেন্দ্রবিন্দুতে পরিণত করে রাশিয়ার সামরিক বাহিনী। এরপর থেকেই এই অঞ্চলে ব্যাপক গোলাবর্ষণ করে যাচ্ছে রুশ সেনারা।

মূলত রুশ-ভাষী মানুষকে রক্ষা এবং রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের রক্ষার কথা বলে দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চল নিয়ে গঠিত দনবাস ভূখণ্ড দখলের চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী। আর তাতে রুশ সেনাদের ব্যাপক গোলাবর্ষণে বিধ্বস্ত হচ্ছে ইউক্রেনের এই শিল্প এলাকা।