সন্ত্রাসের জনপদ মুন্সীগঞ্জ সদরের চরাঞ্চলের মোল্লাকান্দি ইউনিয়ন আবারও উত্তপ্ত হয়ে ওঠেছে। আধিপত্য বিস্তার নিয়ে সোমবার সকালে ইউনিয়নের মহেশপুর ও মাকহাটি এলাকায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের সময় গুলিবিনিময়, ককটেল বিস্ফোরণ, ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এতে পাঁচজন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন বেশ কয়েকজন।

গুলিবিদ্ধরা হলেন— হানিফ মোল্লা, কামাল হোসেন, সাজেদা বেগম, সিরাজল বেপারী ও জামাল হোসেন। তাঁদের মধ্যে সিরাজল বেপারী, হানিফ মোল্লা ও কামাল হোসেনকে আশঙ্কাজনক অবস্থায় মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঘটনার পর থেকে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আধিপত্য বিস্তার নিয়ে সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও মোল্লাকান্দি ইউপি চেয়ারম্যান রিপন হোসেন পাটোয়ারী এবং একই কমিটির মহিলা বিষয়ক সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান মহসিনা হক কল্পনা পক্ষের মধ্যে বিরোধ চলে আসছিল। সম্প্রতি অনুষ্ঠিত ইউপি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে রিপন পাটোয়ারী বিজয়ী হলে বিদ্রোহী প্রার্থী কল্পনার লোকজন এলাকাছাড়া হয়ে পড়ে। গত এপ্রিলের শুরুতে কল্পনার কর্মী-সমর্থকরা এলাকায় ফিরে গেলে আবার দু'পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়। কল্পনার লোকজন মহেশপুর গ্রামের রিপন পাটোয়ারীর লোকজনকে এলাকা থেকে বিতাড়িত করে। এর জেরে সোমবার ভোর থেকে মহেশপুর এলাকায় সংঘর্ষে জড়িয়ে পড়ে উভয় পক্ষ। দফায় দফায় হামলা-পাল্টা হামলার সময় তাদের মধ্যে গুলিবিনিময় হয়। এ ছাড়া সংঘর্ষের সময় মুহুর্মুহু ককটেল বিস্ফোরণে এলাকা প্রকম্পিত হলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই সুযোগে উভয় পক্ষের বেশ কয়েকটি বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে দুই পক্ষকে ধাওয়া দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গ্রামবাসী জানান, সাবেক চেয়ারম্যান মহসিনা হক কল্পনার পক্ষে সংঘর্ষে নেতৃত্ব দেন যুবলীগ নেতা জাহাঙ্গীর সরকার এবং বর্তমান চেয়ারম্যান রিপন হোসেন পাটোয়ারীর পক্ষের নেতৃত্বে ছিলেন ইউপি সদস্য মো. দেওয়ান।

রিপন হোসেন পাটোয়ারী অভিযোগ করেন, নির্বাচনে পরাজিত হয়ে কল্পনার ক্যাডার জাহাঙ্গীর সরকারের নেতৃত্বে তার কর্মী-সমর্থকদের ওপর হামলা চালানো হয়। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

মহসিনা হক কল্পনা বলেন, নির্বাচনের পর আমার লোকজনকে গ্রামছাড়া করে দেওয়া হয়। কিছুদিন ধরে তারা এলাকায় ফিরতে শুরু করেছে। আগামী বৃহস্পতিবার মাকহাটি জিসি উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন। এ নির্বাচনে তার পক্ষের লোকজন যাতে বিদ্যালয় প্রাঙ্গণে যেতে না পারে, সে জন্যই সকালে তার পক্ষের লোকজনের ওপর হামলা চালায় রিপন পাটোয়ারীর লোকজন।

মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আবুল কালাম জানান, গুলিবিদ্ধ পাঁচজন হাসপাতালে এসেছে। এর মধ্যে তিনজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বক্কর সিদ্দিক জানান, বিশৃঙ্খলা এড়াতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। সংঘর্ষে কয়েকজন আহত ও কয়েকটি বাড়িঘর ভাঙচুরের ঘটনা ঘটলেও বিকেল পর্যন্ত কোনো পক্ষই থানায় অভিযোগ দেয়নি।