ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয় তথ্য ব্যবহারের বিষয়ে আরও বিস্তারিত ও স্বচ্ছ ধারণা দেবে ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানাধীন মূল প্রতিষ্ঠান মেটা। এ লক্ষ্যে ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন এনেছে মেটা। প্ল্যাটফর্ম দুটির লাখ লাখ ব্যবহারকারী ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা পরিবর্তন সম্পর্কে ইতোমধ্যে নোটিফিকেশন পেয়েছেন। মেটার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ব্যবহারকারীদের তথ্য কীভাবে কোন কোন ক্ষেত্রে ব্যবহূত হয় সেটি আরও সহজে বোঝানোর জন্য নীতিমালা হালনাগাদ করা হয়েছে।

নীতিমালা পরিবর্তন করায় নতুন কোনো উপায়ে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ, ব্যবহার ও শেয়ারের অনুমতি দেবে না মেটা। নতুন নীতিমালায় দুটি ধারায় পরিবর্তন আনা হয়েছে যাতে তথ্য কতটুকু এবং কীভাবে শেয়ার হবে তা নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারীরা। ফেসবুক ও ইনস্টাগ্রামে নতুন সেটিংস আনা হয়েছে ফলে ব্যবহারকারী এখন নির্ধারণ করে দিতে পারবেন কারা তার পোস্ট দেখতে পারবেন। এ ছাড়া ব্যবহারকারীরা কোন ধরনের বিজ্ঞাপন দেখতে ইচ্ছুক তা আরও সুনির্দিষ্ট করে দিতে পারবেন। কোম্পানিটি তার পরিষেবা ব্যবহারের শর্তাবলীও হালনাগাদ করছে।

মেটার প্রধান গোপনীয়তা কর্মকর্তা মিশেল প্রোগি এক ব্লগ পোস্টে বলেছেন, তৃতীয় পক্ষ (বিজ্ঞাপনদাতা) যাদের কাছে তথ্য শেয়ার ও গ্রহণ করা হয় আপডেট নীতিমালা এ সম্পর্কে আরও বিস্তারিত ও স্বচ্ছভাবে তথ্য প্রদান করবে। আমাদের থেকে এবং যারা আমাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের থেকে কী আশা করা যায় নতুন নীতিমালা এটি আরও স্পষ্ট করবে। ব্যবহারকারীদের ডাটা অনিয়ন্ত্রিত ব্যবহারের অভিযোগে এর আগে অনেকবারই কড়া সমালোনার মুখে পড়েছিল জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। একাধিকবার মোটা অংকের জরিমানাও গুনতে হয়েছে প্রতিষ্ঠানটিকে। এদিকে ফেসবুক ও ইনস্টাগ্রামে নীতিমালায় পরিবর্তন এলেও হোয়াটসঅ্যাপসহ মেটার অন্যান্য প্ল্যাটফর্মে এখনও ব্যক্তিগত গোপনীয়তা নীতিমালা সংক্রান্ত কোনো আপডেট আসেনি।
প্রযুক্তি প্রতিদিন ডেস্ক