মেডিকেল শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও জ্ঞানসম্পন্ন ভবিষ্যৎ চিকিৎসক গড়ে তোলার লক্ষ্যে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব মেডিকেল স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (আইএফএমএসএ), বাংলাদেশ-এর উদ্যোগে দুই দিনব্যাপী একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। গত ২৬ মে বৃহস্পতিবার ও ২৭ মে শুক্রবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শাজিমেক) ক্যাম্পাসে ‘স্কিল স্কুল ২.০: ওয়ার্কশপ কার্নিভাল অ্যান্ড ক্যারিয়ার টেলস’ শীর্ষক এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

গত বৃহস্পতিবার সকাল ১০টার দিকে প্রধান অতিথি হিসেবে ওয়ার্কশপের উদ্বোধন করেন শজিমেকের অধ্যক্ষ প্রফেসর ডা. রেজাউল আলম জুয়েল। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাজিমেকের উপাধ্যক্ষ ডা. সুশান্ত  কুমার সরকার, শজিমেক হাসপাতালের সহ পরিচালক ডা. আব্দুল ওয়াদুদ, সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আব্দুস সোবহান, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. হালিমুর রশীদ, গাইনোকলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. আখতারী হোসেন চৌধুরী। আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন আইএফএমএসএ বাংলাদেশের সভাপতি ডা. মুমতাহিনা ফাতিমা, সহ সভাপতি (ক্যাপাসিটি বিল্ডিং) ডা. নিবরাস ওয়াদুদ খান এবং সহ সভাপতি (ফান্ড অ্যান্ড লজিস্টিকস) ডা. লুবানা নাসরিন, সহ পরিচালক (টিএসডি) সাব্বির ওসমানী ও লোকাল কমিটি কো অর্ডিনেটর মোহাম্মদ আরিফ হোসেন।

‘স্কিল স্কুল ২.০: ওয়ার্কশপ কার্নিভাল অ্যান্ড ক্যারিয়ার টেলস’ শীর্ষক দুই দিনের ওয়ার্কশপে শজিমেক সহ দেশের বিভিন্ন মেডিকেল কলেজের চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ওয়ার্কশপে শিক্ষার্থীদের বেসিক লাইফ সাপোর্ট (বিএলএইচ), ইমার্জেন্সি ফার্স্ট এইড অ্যান্ড র‌্যাপিড কেয়ার, কেয়ার অব প্রেগন্যান্সি অ্যান্ড অ্যান্টিন্যাটাল পিরিয়ড, বেসিক ম্যানেজমেন্ট অব শক অ্যান্ড হাইপোলোজিসেমিয়া, ম্যানেজমেন্ট অব অ্যাকিউট কার্ডিয়াক অ্যান্ড রেসপাইরেটরি ইলনেস, স্ট্রেস ম্যানেজমেন্ট অ্যান্ড মেন্টাল হেলথ ফ্যাক্টসসহ বিভিন্ন বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।

ওয়ার্কশপের দ্বিতীয় দিন শুক্রবার শাজিমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মহসিন ওয়ার্কশপ আয়োজনের জন্য আইএফএমএসএ বাংলাদেশের ট্রেনিং সাপোর্ট ডিভিশন (টিএসডি) কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তিনি বলেন, ‘এই ওয়ার্কশপে অংশগ্রহণের ফলে শজিমেক এবং বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আগত শিক্ষার্থীদের চিকিৎসাসেবা দেওয়ার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি পাবে এবং চিকিৎসার গুণগত মানের উন্নতি ঘটবে।’

আইএফএমএসএ বাংলাদেশের সভাপতি ডা. মুমতাহিনা ফাতিমা বলেন, ‘আমাদের বিশ্বাস একজন ভালো চিকিৎসক হতে হলে তার অবশ্যই নেতৃত্বের গুণাবলি এবং দলগত কাজ করার ক্ষমতা থাকতে হবে। এই লক্ষ্য নিয়ে আইএফএমএসএ বাংলাদেশ ২০১৫ সাল থেকে মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে।’